• রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

বোলিংয়েও টাইগারদের আধিপত্য

প্রকাশ:  ১৫ জুন ২০২৩, ১৩:৪৯
স্পোর্টস ডেস্ক
ক্যাচ দিয়ে ফিরলেন আফগান অধিনায়ক শহিদি। ছবি: সংগৃহীত

ঢাকা টেস্টের দ্বিতীয় দিনে পেস আক্রমণে দারুণ সাফল্য পাচ্ছে বাংলাদেশ। এখন পর্যন্ত তিন পেসারকে ব্যবহার করেছেন অধিনায়ক লিটন। সাফল্য পেয়েছেন শরীফুল ইসলাম এবং ইবাদত হোসেন। ৫১ রানে ৪ উইকেট হারিয়ে ধসে পড়েছে আফগানদের টপ অর্ডার।

দুই পেসার দুটি করে উইকেট নিয়েছেন। এই রিপোর্ট লেখা পর্যন্ত আফগানদের স্কোর ৪ উইকেটে ৬০ রান।

আফগানিস্তানের ইনিংসের শুরুতেই ইব্রাহিম জারদানকে আউট করার দুটি সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেনি বাংলাদেশ। স্লিপে যাওয়া ক্যাচ শান্ত সহজেই ধরতে পারতেন, কিন্তু অকারণে ডাইভ দিয়ে সেটি মিস করেন লিটন দাস।

পরের বলেই রান-আউটের সুবর্ণ সুযোগ পেয়েও মিস করেন বোলার তাসকিন আহমেদ। অবশেষে এসি ইব্রাহিমকে (৬) ফেরান শরীফুল। তার বলে ক্যাচ নেন লিটন দাস। ১৮ রানে প্রথম উইকেট হারায় আফগানিস্তান।

স্কোরবোর্ডে আর ৬ রান যোগ হতেই ইবাদত হোসেনের বলে জাকির হাসানের দুর্দান্ত ক্যাচে পরিণত হন অপর ওপেনার আব্দুল মালিক। মধ্যাহ্নবিরিতের আগের ওভারে ইবাদতের দ্বিতীয় শিকার রহমত শাহ (৯)। ৩ উইকেটে ৩৫ রান নিয়ে মধ্যাহ্নবিরতিতে যায় আফগানিস্তান। বিরতির পর ফিরেই নিজের দ্বিতীয় শিকার ধরেন শরীফুল। তার বলে মেহেদি মিরাজের তালুবন্দি হন আফগান অধিনায়ক হাসমতুল্লাহ শহিদি (৯)।

এর আগে বাংলাদেশ প্রথম ইনিংসে ৩৮২ রানে অল-আউট হয়। প্রথম দিনে সেঞ্চুরি করেছিলেন নাজমুল হোসেন শান্ত (১৪৬)। এছাড়া সেঞ্চুরি মিস করেন ওপেনার মাহমুদুল হাসান (৭৬)। শান্ত আর মাহমুদুলের দ্বিতীয় উইকেট জুটি ছিল ২১২ রানের। তবে আজ দ্বিতীয় দিনে আর মাত্র ২০ রান যোগ করতে পারেন শেষ পাঁচ ব্যাটার। দিনের শুরুতেই মুশফিকুর রহিমের সঙ্গে দারুণ জুটি গড়া মেহেদি হাসান মিরাজ (৪৮) ফিরেন ইয়ামিন আহমেদজাইয়ের বলে আমির হামজার তালুবন্দি হয়ে।

মুশফিকুর রহিমের সঙ্গে ৬ষ্ঠ উইকেট জুটি ছিল ৮৩ রানের। পরের ওভারেই নিজাত মাসুদের ছোড়া দুর্দান্ত এক বাউন্সারে খোঁচা মেরে স্লিপে ধরা পড়েন মুশফিক (৪৭)। লোয়ার অর্ডারের কেউই ভূমিকা রাখতে পারেননি। ১৬ ওভারে ৭৯ রানে পাঁচ উইকেট নিয়েছেন অভিষিক্ত নিজাত মাসুদ। ইয়ামিন আহমেদজাই নিয়েছেন ৩৯ রানে ২টি।

ঢাকা টেস্ট,বাংলাদেশ,অলআউট,রান,আফগানিস্তান
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close