• রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

এক টেস্টে ‘তিন অধিনায়ক’, আজব কাণ্ড ঘটালো পাকিস্তান

প্রকাশ:  ২৮ ডিসেম্বর ২০২২, ১৭:২৮
স্পোর্টস ডেস্ক

নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টে ঘটলো অদ্ভুত কাণ্ড। বাবর আজমের জ্বর হওয়ায় তিনি করাচি টেস্টর তৃতীয় দিন সকালে ফিল্ডিং করতে নামেননি। তার জায়গায় পরিবর্ত হিসাবে নামেন মোহাম্মদ রিজওয়ান। প্রথম একাদশ থেকে তিনি বাদ পড়েন। তার জায়গাতেই এই টেস্টে দলে নেওয়া হয়েছে সরফরাজ আহমেদকে। ২০১৯ সালের পর যিনি প্রথম টেস্ট খেলছেন। তাকে নেতৃত্ব দিতে দেখা গেলো।

পাকিস্তানের অধিনায়ক বাবর। সহ-অধিনায়ক রিজওয়ান। কিন্তু তিনি এই টেস্টে খেলছেন না। বাবর নামতে না পারায় ফিল্ডার হিসাবে নামেন রিজওয়ান। তাকে ফিল্ডিং সাজাতে দেখা যায়। কিন্তু আইসিসির নিয়ম অনুযায়ী পরিবর্ত ফিল্ডার কখনো বোলিং এবং অধিনায়কত্ব করতে পারবেন না। রিজওয়ান সেটা করে থাকলে আইসিসি তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারে। কিন্তু বাঁচার ব্যবস্থাও করে নিয়েছে পাকিস্তান। কী করেছে তারা?

বাবরের অনুপস্থিতিতে রিজওয়ান মাঠে নামলেও তিনি রিভিউ নেননি। ফিল্ডিং দলের অধিনায়কই শুধু আম্পায়ারের কাছে রিভিউয়ের আবেদন করতে পারেন। তাই রিভিউ নেওয়ার সময় এগিয়ে এলেন সরফরাজ। অর্থাৎ বাবরের অনুপস্থিতিতে পাকিস্তানের নেতা তিনি। যদিও রিজওয়ানকে ফিল্ডারের জায়গা পরিবর্তন করতে দেখা গিয়েছে।

শুধু বাবর নন, পাকিস্তানের আরো দুই ক্রিকেটারের জ্বর। শান মাসুদ এবং আঘা সালমান তাই মাঠে নামেননি। প্রথম ইনিংসে পাকিস্তান ৪৩৮ রান তোলে। বাবর করেন ১৬১ রান। শতরান করেন আঘা সালমানও। সরফরাজ করেন ৮৬ রান।

জবাবে ব্যাট করতে নেমে ১০৭ ওভারে ৩৭৮ রান তুলেছে নিউজিল্যান্ড। টম লাথাম শতরান করেন। ১১৩ রান করে আউট হন তিনি। অন্য ওপেনার ডেভন কনওয়ে ৯২ রান করেন। চার উইকেট হারিয়েছে নিউজিল্যান্ড। ক্রিজে রয়েছেন প্রাক্তন অধিনায়ক কেন উইলিয়ামসন এবং টম ব্লান্ডেল।

পূর্বপশ্চিমবিডি/এসএম

নিউজিল্যান্ড,পাকিস্তান,কাণ্ড,অধিনায়ক,টেস্ট
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close