• বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

মেসিরা ড্রেসিংরুমে গান ধরেছিলেন, কী হলো ব্রাজিল!

প্রকাশ:  ১৪ ডিসেম্বর ২০২২, ১৪:২২
স্পোর্টস ডেস্ক

উদ্‌যাপনটি আর্জেন্টিনার ড্রেসিংরুমে একরকম প্রথা হয়ে দাঁড়িয়েছে। কোনো শিরোপা জিতলে কিংবা বড় কোনো ম্যাচ জিতলে ড্রেসিংরুমের উদ্‌যাপনে ব্রাজিলকে টেনে আনে আর্জেন্টিনা দল। কাল রাতে বিশ্বকাপের ফাইনালে ওঠার পরও মেসিদের উদ্‌যাপনে ছিল ব্রাজিল দল। গানে গানে চিরপ্রতিদ্বন্দ্বীদের খুঁচিয়েছে আর্জেন্টিনা দল।

লাতিন আমেরিকার এই দুটি দলের প্রতিদ্বন্দ্বিতার ইতিহাস প্রায় সবারই জানা। এবার বিশ্বকাপে ব্রাজিল কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার কাছে হেরে বিদায় নেয়। তার আগে ব্রাজিল ও আর্জেন্টিনার সম্ভাব্য মুখোমুখি হওয়ার রোমাঞ্চ পেয়ে বসেছিল ফুটবল বিশ্বকে। আর্জেন্টিনা কোয়ার্টার ফাইনাল জিতে জায়গামতো পৌঁছে গেলেও ব্রাজিল পারেনি। আর তাই সেমিফাইনালে মুখোমুখি হতে হয় ক্রোয়েশিয়ার।

সেই সেমিফাইনালে কাল রাতে ক্রোয়েশিয়াকে ৩-০ গোলে হারিয়ে ফাইনালে ওঠে আর্জেন্টিনা। এরপর ড্রেসিংরুমে মেসি-আলভারেজদের উদ্‌যাপনে ব্রাজিলের প্রসঙ্গ উঠে আশা অস্বাভাবিক নয়। এই প্রতিদ্বন্দ্বিতা চিরকালীন বলেই পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের খোঁচানোর সুযোগ ছাড়েনি লিওনেল স্কালোনির দল।

স্প্যানিশ সংবাদমাধ্যম ‘মার্কা’ জানিয়েছে, সেমিফাইনাল জেতার কিছুক্ষণ পর আর্জেন্টিনার খেলোয়াড়েরা ড্রেসিংরুমে এসে উদ্‌যাপন শুরু করেন। আর্জেন্টিনার ডিফেন্ডার নিকোলাস ওতামেন্দি ইনস্টাগ্রামে এই উদ্‌যাপনের ভিডিও শেয়ার করেন। সেখানে ব্রাজিলকে খুঁচিয়ে আর্জেন্টিনার সমর্থকদের বানানো একটি গান গাইতে দেখা যায় মেসিদের। আর্জেন্টাইন ফুটবলে গানটি পরিচিত এবং সাফল্য পাওয়ার পর আর্জেন্টিনা জাতীয় দলের উদ্‌যাপনে এই গান বেশ কয়েকবার গাওয়া হয়েছে।

গানের কিছু লাইনের বাংলা অর্থ তুলে দেওয়া হলো, ‘ব্রাজিলিয়ানরা, কুঁকড়ে যাওয়া পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়ন, কী হলো? /মেসি রিওর উদ্দেশে যাত্রা করে কাপটা রেখে দিলো/ আমরা আর্জেন্টাইনরা, সব সময়ই প্রেরণাদীপ্ত থাকব/চোখে যে আমাদের বিশ্বকাপ জয়ের স্বপ্ন/আমরা আর্জেন্টাইন, ম্যারাডোনাকে ও মালভিনাসকে (ফকল্যান্ড দ্বীপপুঞ্জ) ভুলে যাইনি/ আমরা এমনই, তোমাদেরও প্রেরণা দিই, আর্জেন্টিনাকে সব জায়গায় অনুসরণ করি।’

‘মার্কা’ জানিয়েছে, এই গানের দ্বিতীয় অংশ মাঠেই সমর্থকদের সঙ্গে গেয়েছেন আর্জেন্টিনার খেলোয়াড়েরা। ম্যাচের একদম শেষ মুহূর্তে লুসাইল আইকনিক স্টেডিয়ামে আর্জেন্টিনার সমর্থকেরা গান ধরেছিলেন। টিভিতে দেখা গেছে, তখন সমর্থকদের সঙ্গে গলা মিলিয়েছেন আনহেল দি মারিয়ারাও।

রেফারি দানিয়েল ওরসাতো শেষ বাঁশি বাজানোর পর গানের আওয়াজে গমগম করছিল স্টেডিয়াম। সর্বশেষ কোপা আমেরিকা জয়ের পর নিজেদের উদ্‌যাপনেও ব্রাজিলকে খুঁচিয়ে গান গেয়েছেন মেসিরা।

মেসি,ব্রাজিল,নেইমার,আর্জেন্টিনা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close