• সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

সোনালি শিরোপার বর্ণিল গল্প

প্রকাশ:  ২০ নভেম্বর ২০২২, ০০:১০
নিজস্ব প্রতিবেদক

কত পথই না পেরোলো বিশ^কাপের শিরোপা! সমৃদ্ধ ইতিহাস, নাম-চেহারা পাল্টে যাওয়া, প্রচলিত কাহিনি, চুরি কিংবা হারিয়ে যাওয়ার মতো ঘটনাও জড়িয়ে ফুটবলে শ্রেষ্ঠত্বের পুরস্কারে। সোনালি সেই ট্রফি শূন্যে উঁচিয়ে ধরতে কত না লড়াই, কতশত আবেগ-আক্ষেপ জড়িয়ে—লড়াই মূলত এই একটি লক্ষ্যেই!

এক-দুই করে শিরোপার লড়াইয়েরও শততম বর্ষ চলে এলো বলে।

সম্পর্কিত খবর

    ১৯২৮ সালে ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ভাবল—ফুটবল নিয়ে যখন এত মাতামাতি, একটা আন্তর্জাতিক আসর বসালে কেমন হয়! যেই ভাবা সেই কাজ, ১৯৩০ সালে বিশ্বব্যাপী ফুটবল ছড়িয়ে দিতে আয়োজিত হলো ফিফার প্রথম বিশ্বকাপ। কিন্তু খেলা হবে কিসের জন্য, সেরা দেশের জন্য তো পুরস্কার থাকতে হবে! ফিফার তখনকার প্রেসিডেন্ট জুলে রিমে ফরাসি স্থপতি অ্যাবেল লাফলারকে দিলেন দায়িত্ব—‘সেরাদের মুকুট বানিয়ে দিন।’

    লাফলারও নিংড়ে দিলেন নিজের সর্বোচ্চ। সোনায় মুড়িয়ে রুপা দিয়ে বানানো হলো দশকোনা ট্রফি। ‘সোনালি দেবী’ খ্যাত শিরোপাটি মূলত গ্রিক দেবী ‘নাইকি’র সাদৃশ্যে অঙ্কিত। ৩.৭৮ কিলোগ্রাম ও উচ্চতায় ৩৫ সেন্টিমিটারের ট্রফিটি প্রথমবার ঘরেই রেখে দিল উরুগুয়ে। নিয়ম ছিল, বিশ্বকাপে জয়ী দল পরের বিশ্বকাপ অর্থাৎ চার বছর পর্যন্ত নিজেদের কাছে শিরোপা ধরে রাখতে পারবে। যদি কোনো দল তিনবার শিরোপা জিততে পারে, তাদের আজীবনের জন্য ট্রফি দিয়ে দেওয়া হবে।

    শিরোপার সোনালি ফলকের চারদিকে ১৯৩০ থেকে ১৯৭০ পর্যন্ত বিশ্বকাপজয়ী দেশগুলোর নাম খোদাই করা হয়েছিল। দুবার উরুগুয়ে (১৯৩০, ১৯৫০) ও ইতালি (১৯৩৪, ১৯৩৮), একবার অর্থাৎ চার বছর নিজেদের কাছে শিরোপা রাখতে পেরেছিল জার্মানি (১৯৫৪) ও ইংল্যান্ড (১৯৬৬)। ১৯৫৮ ও ১৯৬২ সালের পর ১৯৭০ বিশ্বকাপেও শ্রেষ্ঠত্বের মুকুট পরে নেয় ব্রাজিল। নিয়মানুসারে ‘জুলে রিমে কাপ’ নাম নেওয়া শিরোপাটি আজীবনের জন্য দেশে নিয়ে আসে সেলেসাওরা।

    বিশ্বকাপজয়ী ইতালির ক্ষেত্রে একটু ভিন্ন ছিল ইতিহাস। চার বছর নয়, ইতিহাসের দ্বিতীয় ও তৃতীয়বার চ্যাম্পিয়ন হওয়া ইতালি ‘ভিক্টোরি’, ‘ফিফা বিশ্বকাপ’ বা ‘কুপ দু মোন্ড’ নামে পরিচিত ট্রফিটি রেখে দেয় এক যুগ। কীভাবে! ১৯৩৮ সাল থেকে ১২ বছরের জন্য বন্ধ রাখা হয় বিশ্বকাপ আয়োজন। দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালে শিরোপা নিয়েও কত কাহিনি!

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close