• রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

রাত পোহালেই পর্দা উঠছে কাতার বিশ্বকাপের

প্রকাশ:  ১৯ নভেম্বর ২০২২, ২২:৪১ | আপডেট : ১৯ নভেম্বর ২০২২, ২২:৪৫
স্পোর্টস ডেস্ক

রাত পোহালেই শুরু হচ্ছে কাতার বিশ্বকাপ ফুটবলের। প্রায় এক মাসব্যপী ফুটবল যুদ্ধে নামবে ৩২ দেশ। ইতোমধ্যে শেষ মুহূর্তের প্রস্তুতিও শেষ করেছে দলগুলো। সেই সাথে বিশ্বের নানা প্রান্ত থেকে মধ্যপ্রাচ্যের দেশটিতে জড়ো হচ্ছেন ভক্তরা। নেচে গেয়ে উদযাপনে এ মহাজজ্ঞে প্রাণের সঞ্চার করছেন তারা।

রোববার (২০ নভেম্বর) উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে শুরু হবে ২২তম বিশ্বকাপ ফুটবলের। অনুষ্ঠান চলবে টানা ৪৫ মিনিট। উদ্বোধনী অনুষ্ঠান দেখা যাবে বাংলাদেশ সময় রাত ৮টায়। এরপর ১০টায় আল বাইত স্টেডিয়ামে বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে স্বাগতিক দেশ কাতার এবং লাতিন আমেরিকার অন্যতম শক্তিশালী দল ইকুয়েডর।

এশিয়ায় দ্বিতীয়বার বিশ্বকাপ অনুষ্ঠিত হচ্ছে। প্রথমবার হয়েছিলো ২০০২ সালে জাপান-কোরিয়ায়। প্রথম এশিয়ায় হওয়া বিশ্বকাপের ট্রফি উড়িয়ে নিয়েছিলো পেলের দেশ ব্রাজিল। বিশ্বকাপে কাতারের এটি প্রথম অংশগ্রহণ। স্বাগতিক হিসেবে কাতার সরাসরি বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেছে। অন্যদিকে আট বছর অনুপস্থিত থাকার পর বিশ্বকাপে ফিরেছে ইকুয়েডর।

কাগজে কলমে কাতারের থেকে বেশ খানিকটা এগিয়ে রয়েছে ইকুয়েডর। যে কারণে ম্যাচটিতে জয়ের সম্ভাবনাতেও এগিয়ে রয়েছে সফরকারীরা। দক্ষিণ আমেরিকান বাছাইপর্বে কঠিন চ্যালেঞ্জ পেরিয়ে ইকুয়েডর চতুর্থ স্থান লাভ করেছিলো। ৯০ মিনিটের লড়াইয়ে বাজিকরদের কাছে ৭/৫ ব্যবধানে এগিয়ে রয়েছে ইকুয়েডর।

৩২টি দেশ বিশ্বকাপে অংশ নিচ্ছে ৮ গ্রুপে ভাগ হয়ে। ‘এ’ গ্রুপে স্বাগতিক কাতারের সঙ্গে আছে ইকুয়েডর, নেদারল্যান্ডস ও সেনেগাল। ‘বি’ গ্রুপের ইংল্যান্ডের সাথে আছে ওয়েলস, ইরান ও যুক্তরাষ্ট্র। ‘সি’ গ্রুপের দলগুলো হচ্ছে-আর্জেন্টিনা, সৌদি আরব, পোল্যান্ড ও মেক্সিকো।

‘ডি’ গ্রুপের চার দল হচ্ছে- ফ্রান্স, অস্ট্রেলিয়া, ডেনমার্ক ও তিউনেসিয়া। ‘ই’ গ্রুপে আছে স্পেন, জার্মানি, কোস্টারিকা ও জাপান। ‘এফ’ গ্রুপের চার দল হচ্ছে- বেলজিয়াম, কানাডা, মরোক্কো ও ক্রোয়েশিয়া। ‘জি’ গ্রুপের দলগুলো হচ্ছে- ব্রাজিল, সার্বিয়া, সুইজারল্যান্ড ও ক্যামরুন। ‘এইচ’ গ্রুপে আছে পর্তুগাল, ঘানা, উরুগুয়ে এবং দক্ষিণ কোরিয়া।

পূর্বপশ্চিমবিডি/এসএম

কাতার বিশ্বকাপ,পর্দা,রাত,ফুটবল
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close