• শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

টি-টোয়েন্টি ক্রিকেটে নতুন নিয়ম আইসিসির

স্লো ওভার রেটের শাস্তি ম্যাচ চলাকালেই পেতে হবে দলকে

প্রকাশ:  ০৭ জানুয়ারি ২০২২, ১৬:১৮
স্পোর্টস ডেস্ক

টি-টোয়েন্টিতে স্লো ওভার রেটের জন্য নতুন শাস্তির ঘোষণা দিলো বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। আগে স্লো ওভার রেটে দোষী দলকে ম্যাচ ফি জরিমানা, ডিমেরিট পয়েন্ট কিংবা ম্যাচ নিষেধাজ্ঞার শাস্তি দেওয়া হত। তবে এখন থেকে ম্যাচের মধ্যেই শাস্তি পেতে হবে।

শুধু স্লো ওভার রেটের নিয়মেই নয়, ফ্র্যাঞ্চাইজি লিগগুলোর মতো আন্তর্জাতিক টি-টোয়েন্টিতেও ইনিংসের মাঝে পানি পানের বিরতির অনুমতি দিয়েছে আইসিসি। চলতি মাসে ওয়েস্ট ইন্ডিজ ও আয়ারল্যান্ডের মধ্যকার একমাত্র টি-টোয়েন্টি ম্যাচ দিয়ে এসব নিয়মের ব্যবহার শুরু হবে।

আইসিসির দেওয়া সংবাদ বিবৃতিতে বলা হয়েছে, ফিল্ডিং দলকে অবশ্যই পূর্ব নির্ধারিত সময়ের মধ্যে শেষ ওভারের প্রথম বল করার জন্য প্রস্তুত থাকতে হবে। যদি তারা সেই অবস্থায় না থাকে, তাহলে ইনিংসের বাকি সময় ত্রিশ গজের বৃত্তের বাইরে একজন ফিল্ডার কম রাখতে হবে তাদের।

শেষ ওভার করার জন্য নির্ধারিত সময় ঠিক করবেন মাঠের দুই আম্পায়ার। যা তাদেরকে ইনিংস শুরুর আগেই জানিয়ে দেওয়া হবে। ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের (ইসিবি) আয়োজিত দ্য হান্ড্রেডে এই নিয়মের সফল ব্যবহার দেখে আন্তর্জাতিক মঞ্চেও এটি আনার অনুপ্রেরণা পেয়েছে আইসিসি।

এর বাইরে দ্বিপাক্ষিক সিরিজেও এখন থেকে ইনিংসের মাঝে আড়াই মিনিটের বিরতি নিতে পারবে যেকোনো দল। তবে এ বিষয়ে সিরিজ শুরুর আগেই অংশগ্রহণকারী দুই দলের মধ্যে সমঝোতায় পৌঁছাতে হবে।

পূর্বপশ্চিমবিডি/অ-ভি

ম্যাচ,শাস্তি,স্লো ওভার,আইসিসি,টি-টোয়েন্টি,ক্রিকেট
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close