• সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

আমবয়ানে শুরু বিশ্ব ইজতেমার প্রথম পর্ব

প্রকাশ:  ১৩ জানুয়ারি ২০২৩, ১০:২৪ | আপডেট : ১৩ জানুয়ারি ২০২৩, ১৩:৩৯
নিজস্ব প্রতিবেদক

কহরদরিয়া খ্যাত টঙ্গীর তুরাগ তীরে শুরু হয়েছে দাওয়াতে তাবলিগের ৫৬তম বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। শুক্রবার (১৩ জানুয়ারি) বাদ ফজর আমবয়ানের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে ইজতেমা শুরু হয়। বয়ান শুরু করেন পাকিস্তানের মাওলানা জিয়াউল হক।

আয়োজক সূত্র জানায়, উর্দুতে আমবয়ান শুরু হয়। এ বয়ান বাংলাসহ কয়েকটি ভাষায় অনুবাদ করে শুনানো হয়। এরপর বাদ জুমা বয়ান করবেন মাওলানা ইসমাইল গুদর, বাদ আসর মাওলানা জুবায়ের আহমদ ও বাদ মাগরিব মাওলানা আহমদ লাট বয়ান করবেন। এসব বয়ানের বাংলা অনুবাদ করবেন বাংলাদেশের মাওলানা ওমর ফারুক।

আজ দেশের বৃহত্তম জুমার নামাজ অনুষ্ঠিত হবে ইজতেমা ময়দানে। বেলা দেড়টার দিকে জুমার নামাজ অনুষ্ঠিত হতে পারে। মাওলানা জুবায়ের আহমদ এ নামাজে ইমামতি করবেন বলে জানা গেছে। বৃহত্তর এ জুমায় শরিক হতে গাজীপুর, ঢাকাসহ আশপাশের জেলা থেকে ধর্মপ্রাণ মুসল্লিরা ইজতেমা ময়দানের দিকে আসতে শুরু করেছেন।

দেশের বিভিন্ন জেলা থেকে সড়ক পথ, রেলপথ ও নৌপথসহ সব পথেই মুসল্লিদের কাফেলা টঙ্গীর ইজতেমা ময়দানের দিকে। মঙ্গলবার থেকে আসতে থাকা মুসল্লিদের ঢল শুক্রবারও অব্যাহত থাকে। জুমার নামাজে লাখ লাখ মুসল্লি এক সঙ্গে নামাজ আদায় করবেন বলে আশা করা হচ্ছে।

এ বছর প্রথম পর্বে চটের বিশাল সামিয়ানার নিচে মুসল্লিদের তিল ধরার কোনো ঠাঁই নেই। বিভিন্ন জেলা থেকে আসা মুসল্লিদের অনেকে মূল প্যান্ডেলের বাইরে খোলা স্থান ও সড়কের পাশে ফুটপাতে পলিথিন টানিয়ে অবস্থান নিয়েছেন। জুমা বার হওয়ায় নামাজ আদায় করার সুযোগ পাবেন লাখ লাখ মুসল্লি।

সকাল থেকে টঙ্গী ও এর আশপাশের লোকজন ইজতেমায় বৃহত্তর জুমার নামাজের জামাতে অংশ নিতে পায়ে হেঁটে ইজতেমা ময়দানে আসতে শুরু করেন। শুক্রবার বাদ ফজর থেকে ধর্মপ্রাণ মুসল্লিদের জিকির আসকার ইবাদত বন্দেগিতে টঙ্গী এখন এক পবিত্র পুণ্যভূমিতে পরিণত হয়েছে।

তিন দিনের এই বিশ্ব ইজতেমাকে নিরাপত্তার চাদরে ঢেকে দেওয়ার জন্য আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে নেওয়া হয়েছে কঠোর ব্যবস্থা। মুসল্লিদের নিরাপত্তায় পুরো ময়দানে প্রায় ৩০০ ক্লোজড সার্কিট ক্যামেরা বসানো হয়েছে। এছাড়া সাইবার নিরাপত্তা দেওয়া হবে।

উল্লেখ্য, ১৩, ১৪ ও ১৫ জানুয়ারি ইজতেমার প্রথম পর্ব অনুষ্ঠিত হবে এবং ২০, ২১ ও ২২ জানুয়ারি দ্বিতীয় পর্ব হবে। মাওলানা যোবায়ের প্রথম পর্বে এবং মাওলানা সাদ কান্ধালভীর অনুসারীরা দ্বিতীয় পর্বে অংশ নেবেন। তবে বিভেদ ভুলে ঐক্যবদ্ধ হয়ে ইজতেমার আয়োজনের দাবি সাধারণ মুসল্লিদের।

পূর্বপশ্চিমবিডি/এসএম

টঙ্গী,তুরাগ তীর,বিশ্ব ইজতেমা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close