• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

‘জাপা আমাদের কাছে সাপোর্ট চেয়েছিল, খুব কমই সহযোগিতা করতে পেরেছি’

প্রকাশ:  ১৮ ডিসেম্বর ২০২৩, ১৮:০০
পূর্বপশ্চিম ডেস্ক

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, “আওয়ামী লীগ থেকে তারা (জাপা) সাপোর্ট (সমর্থন) চেয়েছে। আরও বড় সংখ্যায় আসন চেয়েছিল। আমরা ২৬টি আসনে সমঝোতা করতে পেরেছি। সে জন্য আমরা নৌকা প্রত্যাহার করেছি। বাকি আসনগুলোতে তারা (জাপা) লাঙ্গল প্রতীক নিয়ে প্রতিযোগিতা করবে। আসন সমঝোতা নতুন কিছু নয়। ২০১৪ ও ২০১৮-এর নির্বাচনেও এমন সমঝোতা হয়েছিল। তবে এবার আমরা খুব কমই সহযোগিতা করতে পেরেছি।”

সোমবার (১৮ ডিসেম্বর) রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

ওবায়দুল কাদের বলেন, “এখন পর্যন্ত ১,৮৮৬ জন নির্বাচনে অংশ নিচ্ছেন। স্বতন্ত্র আছেন ৩৫৭ জন। নির্বাচনের সর্বাত্মক প্রস্তুতি চলছে। একটি প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচন হবে বলে আশা করছি।”

বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খানের এক বক্তব্যের প্রতি ইঙ্গিত করে ওবায়দুল কাদের বলেন, “তিনি (নজরুল) বলেছেন, সোমবারের মধ্যে ঠিক হয়ে যাবে কারা এমপি হচ্ছেন। এ ধরনের ভাগ-বাঁটোয়ারা করে নির্বাচন আসলে বিএনপির আমলেই সম্ভব। তারা (বিএনপি) তো বঙ্গবন্ধুর খুনি রশিদ-হুদা ছাড়া প্রার্থীই পাননি। তিনি (নজরুল) এখন জ্যোতিষী-গণকের ভূমিকা নিচ্ছেন। এতই যদি ভবিষ্যৎ পড়তে পারেন, তাহলে জানান, কবে তারেক রহমান দেশে ফিরে বিচারের মুখোমুখি হবেন।”

ওবায়দুল কাদের জানান, “আগামী ২০ ডিসেম্বর হজরত শাহজালাল ও শাহপরানের মাজার জিয়ারতের মধ্য দিয়ে সিলেটে নির্বাচনের প্রথম দলীয় জনসভা করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য তৈরি আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহার ২৭ ডিসেম্বর ঘোষণা করা হবে। দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজে তা ঘোষণা করবেন।”

আগামী ৭ জানুয়ারি হবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট। নির্বাচনে ৩০০ সংসদীয় আসনে ২৭ রাজনৈতিক দল ও স্বতন্ত্র প্রার্থী মিলে ১,৮৯৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন।

আওয়ামী লীগের পক্ষ থেকে মনোনয়ন দেওয়া হয়েছিল ২৯৮টি আসনে। পাঁচজন প্রার্থীর মনোনয়ন বাতিল হয়েছে। ছয়টি ১৪ দলীয় জোট ও ২৬টি আসন জাতীয় পার্টির জন্য ছেড়েছে আওয়ামী লীগ।

জাতীয় পার্টির (জাপা),সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের,আওয়ামী লীগ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close