• মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

নির্বাচনে প্রার্থী হচ্ছেন দুর্নীতির দায়ে অভিযুক্ত দুই ডজন রাজনীতিক

প্রকাশ:  ১২ ডিসেম্বর ২০২৩, ২০:৩৬
পূর্বপশ্চিম ডেস্ক

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিচ্ছেন দুর্নীতি দমন কমিশন- দুদকের খাতায় নাম ওঠা অন্তত দু’ডজন রাজনীতিবিদ। যাদের কারো সাজা হয়েছে, কারো বিরুদ্ধে চলছে দুদকের অনুসন্ধান। দুর্নীতির অভিযোগ থেকে অব্যাহতিও পেয়েছেন কয়েকজন। এই নেতাদের কেউ কেউ বিভিন্ন দলের মনোনয়ন পেয়েছেন, মনোনয়ন-বঞ্চিত অনেকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করছেন।

দেশের রাজনীতিতে এখন বহুল আলোচিত নাম ব্যারিস্টার শাহজাহান ওমর। প্রতিষ্ঠালগ্ন থেকে বিএনপির রাজনীতির সঙ্গে থাকা এই রাজনিতিবিদ ছিলেন দলটির ভাইস চয়োরম্যানও। হঠাত করে তার নৌকা প্রতীকে নির্বাচনের ঘোষণায়, তোলপাড় দেশজুড়ে। বিএনপি-জামাত জোট সরকারের এই সাবেক প্রতিমন্ত্রী নির্বাচন করবেন ঝালকাঠি-১ আসন থেকে। তার বিরুদ্ধে দুর্নীতির প্রমাণ পেয়ে মামলা করেছিল দুদক। সেই মামলায় তার সাজাও হয়। তবে তিনি সে রায়ের বিরুদ্ধে আপিল করেছেন। জাতীয় পার্টি নেতা এ বি এম রুহুল আমিন হাওলাদার নির্বাচন করবেন পটুয়াখালী–১ আসন থেকে। তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগের অনুসন্ধান চলছে বহু বছর ধরে।

দুর্নীতির অনুসন্ধান চলছে মুন্সিগঞ্জ-১ আসনে বিকল্পধারার সংসদ সদস্য মাহি বি চৌধুরী, ভোলা-৩ আসনের নুরুন্নবী চৌধুরী শাওন, বরিশাল-৪ আসনের সংসদ সদস্য পঙ্কজ দেবনাথ, মাদারীপুর-৩ আসনের ড. আব্দুস সোবাহান গোলাপের বিরুদ্ধে। সুনামগঞ্জ-১ আসনের সংসদ সদস্য মোয়াজ্জেম হোসেন রতনের বিরুদ্ধে দুদকের অনুসন্ধান চলছে অন্তত পাচ বছর ধরে। দুদকের খাতায় নাম উঠে অব্যহতি পাওয়া দ্বাদশ সংসদ নির্বাচনে যারা প্রার্থী হচ্ছেন- তাদের মধ্যে রয়েছেন, সুনামগঞ্জ জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ব্যারিস্টার এনামুল কবির ইমন, যিনি সুনামগঞ্জ-৪ আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

চট্টগ্রাম-১২ থেকে নির্বাচন করবেন সামশুল হক চৌধুরী, চট্রগ্রাম-৩ আসেনর মাহফুজুর রহমান মিতা, আবদুল্লাহ আল জ্যাকব নির্বাচন করবেন ভোলা-৪ আসন থেকে, শেরপুর-০১ আসনের আতিউর রহমান আতকি এবং নারায়নগঞ্জ-০২ আসনের নজরুল ইসলাম বাবুসহ আরো কয়েক জন।

ভোট জনগনের আদালত মন্তব্য করে ট্রান্সপারেন্সি ইন্টার ন্যাশনাল বাংলাদেশ-টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেছেন, জনগণের বিচার করার সুযোগ নির্বাচন। দেখে-বুঝে সিদ্ধান্ত নেয়ার আহ্বান ড. ইফতেখারুজ্জামানের।

জাতীয় সংসদ নির্বাচন,দুর্নীতি দমন কমিশন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close