• সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

বেলুচিস্তানে হামলার পর চীনা প্রকৌশলীদের নিরাপত্তা জোরদার

প্রকাশ:  ৩০ নভেম্বর -০০০১, ০০:০০ | আপডেট : ২৪ আগস্ট ২০২৩, ১৮:৩৩
নিজস্ব প্রতিবেদক

পাকিস্তানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ বেলুচিস্তানে চীনা প্রকৌশলীদের গাড়ি বহরে হামলা চালায় সশস্ত্র বিদ্রোহী সংগঠন বেলুচিস্তান লিবারেশন আর্মি (বিএলএ)। এই হামলার পর দেশটির নিরাপত্তা বাহিনী অভিযান চালিয়েছে। এতে হামলাকারী দুই সন্ত্রাসী নিহত হয়েছে, অক্ষত রয়েছেন চীনা প্রকৌশলী।

হামলার পর নিরাপত্তা সতর্কতা জারি করেছে করাচিতে অবস্থিত চীনা কনস্যুলেট জেনারেল। এএনআইয়ের খবরে বলা হয়েছে, হামলার পর বড় ধরনের জমায়েত কার্যক্রম কঠোরভাবে নিয়ন্ত্রণ করতে বলেছে চীনা কনস্যুলেট।

ডনের খবরে বলা হয়েছে, পাকিস্তানে সন্ত্রাসবাদের ঘটনা বৃদ্ধির সাথে সাথে চীনা নাগরিক বা বেসরকারি কোম্পানির সঙ্গে কাজ করে তাদের নিরাপত্তার জন্য ‘এ’ ক্যাটাগরির ‘ব্যক্তিগত নিরাপত্তা কোম্পানি’ নিয়োগের নির্দেশ দিয়েছে পাঞ্জাব প্রদেশের স্বরাষ্ট্র দপ্তর। প্রদেশে সরকারি এবং বেসরকারি প্রকল্পে কর্মরত চীনা নাগরিকদের নিরাপত্তা পর্যালোচনার জন্য চলতি বছরের ফেব্রুয়ারি মাসে স্বরাষ্ট্র বিভাগ এবং পুলিশ একটি বৈঠক করে।

সিএনএনকে বেলুচিস্তান প্রদেশটির গোয়াদার জেলার পুলিশ সুপার চাকার বালোচ বলেন, যেখানে হামলাটি হয়েছিল, সেখানে পুলিশ এবং সশস্ত্র বিদ্রোহীদের মধ্যে দুই ঘণ্টা ধরে সংঘর্ষ চলার পর ক্লিয়ারেন্স অপারেশন চলছে। এই সময় আহত হয়েছেন দুই নিরাপত্তাকর্মী। সিএনএনকে দেওয়া এক বিবৃতিতে, জঙ্গি বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী বেলুচ লিবারেশন আর্মি হামলার দায় স্বীকার করেছে।

বিএলএ মুখপাত্র জিয়ান্দ বালোচ বলেছেন, বিএলএ মাজিদ ব্রিগেডের দুই ‘ফিদায়েন’ দাশত নিগরের নাভিদ বালোচ ওরফে আসলাম বালোচ ও গেশকর আওয়ারানের মকবুল বালোচ ওরফে কাইম বালোচ গোয়াদরে চীনা প্রকৌশলীদের একটি গাড়ি বহরকে লক্ষ্য করে হামলা চালায়। তিনি এই হামলাকে ‘আত্মত্যাগমূলক অভিযান’ বলে অভিহিত করেছেন।

পাকিস্তানের বেলুচিস্তানে
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close