• বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

কাউকে হত্যা করে জিয়া ক্ষমতায় আসেননি: বুলু

প্রকাশ:  ২১ জানুয়ারি ২০২৩, ১৭:৪৪
নারায়ণগঞ্জ প্রতিনিধি

বিএনপির ভাইস চেয়ারম্যান বরকতউল্লাহ বুলু বলেছেন, ১৯৭১ সালে যেভাবে জিয়াউর রহমান ঘোষণা দিয়েছিলেন, সেভাবেই ৭৫ সালে তিনি ক্ষমতায় আসেন। কাউকে হত্যা করে জিয়াউর রহমান ক্ষমতায় আসেননি।

শনিবার (২১ জানুয়ারি) দুপুরে নারায়ণগঞ্জের নবীগঞ্জ ঘাট এলাকায় জিয়াউর রহমানের জন্মবার্ষিকী উপলক্ষে মাছের পোনা অবমুক্ত শেষে এসব কথা বলেন তিনি।

বরকতউল্লাহ বুলু বলেন, জাতির প্রয়োজনে দেশের সিপাহী-জনতা বিএনপির প্রতিষ্ঠাতাকে ক্ষমতায় আনার পর তিনি বহুদলীয় গণতন্ত্র পুনরুদ্ধার করেছিলেন। জিয়াউর রহমান দেশে গার্মেন্টস শিল্প নিয়ে এসেছিলেন। তখন গার্মেন্টস কাকে বলে এদেশের মানুষ চিনতো না। আজ মানুষ এতো এতো রেমিটেন্স পাঠায়, এটাও শহীদ জিয়ার অবদান।

জিয়াউর রহমানকে ‘ক্ষণজন্মা পুরুষ’ উল্লেখ করে তিনি বলেন, তার জন্ম না হলে স্বাধীনতার ঘোষণা হতো না। সেদিন তরুণ মেজর বিদ্রোহ ঘোষণা করে কালুরঘাট বেতার কেন্দ্র থেকে স্বাধীনতার ঘোষণা দিলেন। মুক্তিযুদ্ধের পরে তিনি আবার সেনা বাহিনীতে ফিরে গেলেন। যে বিষয়গুলোকে সামনে রেখে দেশ স্বাধীন হয়েছিলো তারা দেশ স্বাধীনের পর বিশ্বাসঘাতকতা করেছিলো। তারা (আওয়ামী লীগ) বাকশাল কায়েম করে মানুষের মৌলিক অধিকার হরণ করেছিলো। বাক স্বাধীনতা ও সংবাদপত্রের স্বাধীনতা হরণ করেছিলো। কৃত্রিম দুর্ভিক্ষ তৈরি করায় ১৪ লাখ মানুষের মৃত্যু হয়েছিলো।

বিএনপির ভাইস চেয়ারম্যান বলেন, শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান আধুনিক বাংলাদেশের রূপকার। এদেশে অনেক নেতা মারা গিয়েছেন। কার জানাজায় কতোজন লোক হয়েছে? শেখ হাসিনা আক্ষেপ করে বলেছিলেন, ‘ভোর পর্যন্ত তারা বলেছিলো বঙ্গবন্ধু যেখানে আমরা আছি সেখানে। কিন্তু আমার বাবার লাশ বত্রিশ ঘণ্টা ধানমণ্ডিতে পড়েছিলো। কেউ উকি দিয়ে আমার বাবার লাশ দেখতে যায়নি। রিলিফের কাপড় দিয়ে আমার বাবার দাফন হয়েছে।’ কেন আসেনি তা ইতিহাসের মূল্যায়ন।

তিনি বলেন, ওরা বলে জিয়াউর রহমান নাকি মুক্তিযুদ্ধ করেননি। আমি বলতে চাই মাননীয় প্রধানমন্ত্রী আপনার বাবাই তো ক্ষমতায় ছিলেন। তিনি কেন জিয়াউর রহমানকে বীর উত্তম খেতাব দিয়েছিলেন? কেন তাকে শ্রেষ্ঠ সেক্টর কমান্ডারের খেতাব দিয়েছিলেন? তাহলে সেই সরকারেরও বিচার হওয়া উচিত?

বরকতউল্লাহ বুলু আরো বলেন, আজও বাংলাদেশে ৩৫ লাখ বিএনপি নেতাকর্মীর নামে মামলা। আমাদের হাজার হাজার নেতাকর্মী পঙ্গু। এর থেকে মানুষ মুক্তি চায়। ২৭ দফা ও দশ দফার ভিত্তিতে একটি নিরপেক্ষ সরকার আদায় করতে হবে। শেখ হাসিনার অধীনে কোনো নির্বাচন হবে না। এ সরকারকে বিশ্বাস করা যায় না। আমরা নির্বাচনের পর জাতীয় সরকার গঠন করে দেশকে পুনর্গঠন করবো। আগামী দিনে কর্মসূচিতে অংশগ্রহণ করে এ সরকারকে ক্ষমতাচ্যুত করতে হবে।

এ সময় গ্যাসের মূল্য নিয়ে তিনি বলেন, গ্যাসের দাম এক দিনে ত্রিশ টাকা হয়ে গেলো। আদানির সাথে চুক্তি ঝাড়খণ্ড থেকে বিদ্যুৎ আনবেন! কার স্বার্থে এই চুক্তি? ইসলামি ব্যাংক থেকে ত্রিশ হাজার কোটি টাকা নিয়ে গেলো, তা তারা বলতে পারেন না। যে লুণ্ঠন হচ্ছে এর বিচার এদেশের মাটিতে হবে।

শীতলক্ষ্যা নদীর পানি দুষিত দাবি করে বিএনপির এ নেতা বলেন, জিয়াউর রহমানের জন্মবার্ষিকী উপলক্ষে আমরা মৎস্যজীবী দলের পক্ষ থেকে শীতলক্ষ্যায় মাছের পোনা অবমুক্ত করেছি। কিন্তু এ পোনাগুলো বাঁচবে কিনা আল্লাহ জানেন। পানি দুষিত, এ বিষয়ে সরকার বা প্রশাসনের কোনো নজর নেই।

পূর্বপশ্চিমবিডি/এসএম

জিয়াউর রহমান,বরকতউল্লাহ বুলু,বিএনপি,ক্ষমতা,হত্যা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close