• শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

রোহিঙ্গাদের ফেরাতে আন্তর্জাতিক সম্প্রদায়ের জোরালো ভূমিকা চান প্রধানমন্ত্রীর মুখ্য সচিব

প্রকাশ:  ৩০ এপ্রিল ২০২৪, ২০:৫০
নিজস্ব প্রতিবেদক

রোহিঙ্গাদের মিয়ানমারে প্রত্যাবাসন করা বাংলাদেশ সরকারের প্রধান লক্ষ্য, জানিয়ে এ বিষয়ে দ্রুত এবং স্থায়ী সমাধানে জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের জোরালো ভূমিকা পালনের ওপর বিশেষ গুরুত্ব আরোপ করেছেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া।

মঙ্গলবার (৩০ এপ্রিল) প্রধানমন্ত্রীর কার্যালয়ে ঢাকায় নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূত/হাইকমিশনার ও আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিদের সঙ্গে রোহিঙ্গা সঙ্কট সমাধানবিষয়ক বৈঠকে তিনি বলেছেন, প্রত্যাবাসন প্রক্রিয়া বিলম্বিত হওয়ার কারণে রোহিঙ্গাদের মাঝে বিরাজমান হতাশা তাদেরকে আইনবিরোধী কর্মকাণ্ডে সম্পৃক্ত করতে পারে, যা আঞ্চলিক নিরাপত্তার জন্য হুমকি হয়ে উঠবে।

সভায় বাংলাদেশ সরকারের সংশ্লিষ্ট সিনিয়র সচিব/সচিবগণ উপস্থিত ছিলেন। তারা রোহিঙ্গাদের নিজ দেশে প্রত্যাবাসন, স্থানীয় সম্প্রদায়ের ওপর বিরূপ প্রভাব ও তাদের কর্মসংস্থান সৃষ্টি, রোহিঙ্গা জনগোষ্ঠীর প্রতি আন্তর্জাতিক সম্প্রদায়ের মানবিক সহায়তা ও তাদের দক্ষতা বৃদ্ধিসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব সভায় বলেন, মানবিক সহায়তার পাশাপাশি রোহিঙ্গাদের দক্ষতা বৃদ্ধির জন্য বাংলাদেশে যেসব শিক্ষা ও প্রশিক্ষণ কার্যক্রম পরিচালিত হচ্ছে, তা তাদের প্রত্যাবাসনের পরে রাখাইনে টেকসই সহাবস্থানে সহায়ক হবে।

তিনি রোহিঙ্গা সঙ্কট সমাধানে উল্লেখযোগ্য ভূমিকা ও আগ্রহ নিয়ে কাজ করার জন্য রাষ্ট্রদূত/হাইকমিশনার ও বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিকে ধন্যবাদ জানান।

আলোচনা সভায় উপস্থিত রাষ্ট্রদূত ও হাইকমিশনারগণ রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ায় বাংলাদেশ সরকারের প্রশংসা করেন এবং রোহিঙ্গা সঙ্কট নিরসনে তাদের সরকারের প্রচেষ্টা অব্যাহত রাখার প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

তারা স্থানীয় সম্প্রদায়ের কর্মসংস্থান সৃষ্টিসহ রোহিঙ্গাদের আত্মনির্ভরশীলতার বিষয়ে বাংলাদেশ সরকারের সহযোগিতার বিষয়টি উল্লেখ করেন।

আলোচনা সভায় কানাডা ও জাপানের রাষ্ট্রদূত, সুইজারল্যান্ড, যুক্তরাজ্য, ও অস্ট্রেলিয়ার উপ-রাষ্ট্রদূত, ইউরোপিয়ান ইউনিয়ন ডেলিগেশনের চার্জ দ্য এফেয়ার্স ও ঢাকাস্থা যুক্তরাষ্ট্র দূতাবাসের রিজিওনাল রিফিউজি কো-অর্ডিনেটর উপস্থিত ছিলেন। এছাড়াও ইউএনএইচআরের কান্ট্রি রিপ্রেজেন্টিটিভ, ইউএনআরসির হেড অব অর্গানাইজেশন ও ব্র্যাকের নির্বাহী পরিচালক উপস্থিত ছিলেন।

আলোচনা সভায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ, পররাষ্ট্র মন্ত্রণালয়, ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

রোহিঙ্গা,প্রত্যাবাসন,প্রধানমন্ত্রীর মুখ্য সচিব
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close