• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

মধ্যরাতে ঢাকায় শিলাবৃষ্টি-ঝড়, হতে পারে আজও

প্রকাশ:  ২৪ মার্চ ২০২৪, ১৮:৪৭
পূর্বপশ্চিম ডেস্ক

রাজধানী ঢাকায় হঠাৎ বয়ে গেছে ঝোড়ো হাওয়া। সঙ্গে ছিল বজ্রসহ বৃষ্টি এবং শিলাবৃষ্টি। শনিবার (২২ মার্চ) রাত ২টার দিকে শুরু হওয়া এই ঝড়-বৃষ্টি চলে প্রায় ৩০ মিনিট। এ সময় বাতাসের গতি ঘণ্টায় ৯০ কিলোমিটারের বেশি ছিল বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া অধিদপ্তর বলছে, প্রাক–মৌসুমি বায়ুর প্রভাবে এমন ঝড়-বৃষ্টি। যা রবিবারও হতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ তরিফুল নেওয়াজ কবির সাংবাদিকদের জানান, শনিবার রাত ১২টা থেকে রবিবার সকাল পর্যন্ত রাজধানীতে ২৮ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের বৃষ্টিপাতের শ্রেণিবিভাগ অনুযায়ী, ২৪ ঘণ্টায় ১ থেকে ১০ মিলিমিটার বৃষ্টি হলে তাকে হালকা বৃষ্টি বলে। বৃষ্টি যদি ১১ থেকে ২২ মিলিমিটার হয়ে, তবে তা মাঝারি ধরনের বৃষ্টি। আর যদি ২৩ থেকে ৪৩ মিলিমিটার হয়, তবে সেই বৃষ্টিকে বলে মাঝারি ধরনের ভারি বৃষ্টিপাত।

আবহাওয়াবিদ তরিফুল নেওয়াজ কবির বলেন, “এখন প্রাক-মৌসুমি বায়ু বয়ে যাচ্ছে। এ সময় এমন হঠাৎ বৃষ্টি খুব স্বাভাবিক। এ বৃষ্টি ঘটে পশ্চিমা লঘুচাপের কারণে। স্থানীয়ভাবে অনেক সময় প্রচুর আর্দ্রতা সৃষ্টি হয়ে তা বৃষ্টি ঘটায়। আর এ বৃষ্টি হয় সাধারণত বিকেল বা রাতের দিকে। যেমন গতকাল।”

তিনি আরও বলেন, “গত রাতে মেঘ সৃষ্টি হয়েছে রাত ১১টার দিকে সিরাজগঞ্জের দিকে। সেখানে তাপের সঙ্গে যমুনা নদী থেকে বয়ে আসা আর্দ্রতা মিলে মেঘের সৃষ্টি আর তাতেই বৃষ্টি। আজ আবার রাজধানীতে বৃষ্টির সম্ভাবনা আছে। সেটি হতে পারে বিকেলে বা সন্ধ্যার দিকে।”

এদিকে, রবিবার সকাল ৯টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার সারাদেশের পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

পূর্বাভাসে বৃষ্টিপাতের বিষয়ে বলা হয়েছে, রংপুর, ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধাণত শুষ্ক থাকতে পারে।

তাপমাত্রার বিষয়ে বলা হয়েছে, সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে।

রবিবার সকাল ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯৬%। আজ ঢাকায় সূর্যাস্ত হবে সন্ধ্যা ৬ টা ১১ মিনিটে। সোমবার সূর্যোদয় হবে ভোর ৫টা ৫৭ মিনিটে।

শনিবার সারাদেশের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা ছিল টেকনাফ ও মোংলায়; ৩৩.৮ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল নিকলিতে ১৬ ডিগ্রি সেলসিয়াস।

বৃষ্টি,আবহাওয়া অধিদপ্তর,আবহাওয়া
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close