• রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ভাষাসৈনিক গোলাম আরিফ টিপু মারা গেছেন

প্রকাশ:  ১৫ মার্চ ২০২৪, ১০:৩৫ | আপডেট : ১৫ মার্চ ২০২৪, ১৭:০২
নিজস্ব প্রতিবেদক

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর ও ভাষাসৈনিক অ্যাডভোকেট গোলাম আরিফ টিপু মারা গেছেন। শুক্রবার (১৫ মার্চ) সকাল ৮টার দিকে ঢাকার ল্যাবএইড হাসপাতালে তার মৃত্যু হয়।

ট্রাইব্যুনালের ভারপ্রাপ্ত প্রসিকিউটর অ্যাডভোকেট সৈয়দ হায়দার আলী বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, “বৃহস্পতিবার রাতে অসুস্থ হয়ে পড়লে তাকে ল্যাব এইড হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে শুক্রবার সকালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।”

জানাজা ও দাফনের বিষয়ে তিনি বলেন, প্রথম জানাজা বাদ জুমা মিনিস্টার এপার্টমেন্ট মসজিদে অনুষ্ঠিত হবে। তারপর বেলা তিন টায় ট্রাইবুনাল সিপিবি অফিস ও চারটায় শহীদ মিনারে জানাজা নামাজ অনুষ্ঠিত হবে। শহীদ মিনারে তার গার্ড অফ অনার ও সর্ব সাধারনের শ্রদ্ধা নিবেদন করা হবে। এরপর মিরপুর শহীদ বুদ্ধিজীব কবর স্থানে দাফন সম্পন্ন হবে।

গোলাম আরিফ টিপু বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় সংগঠিত মানবতাবিরোধী অপরাধের বিচারের উদ্দেশ্যে গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর হিসেবে নিয়োগ পান।

১৯৩১ সালের ২৮ আগস্ট চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার কমলাকান্তপুর গ্রামে জন্মগ্রহণ করেন গোলাম আরিফ টিপু। তার বাবা আফতাব উদ্দিন আহমদ ছিলেন জেলা রেজিস্ট্রার। ৯ ভাই-বোনের মধ্যে টিপু দ্বিতীয়।

কালিয়াচর বিদ্যালয় থেকে ১৯৪৮ সালে মাধ্যমিক ও রাজশাহী কলেজ থেকে ১৯৫০ সালে উচ্চ মাধ্যমিক পাস করেন। একই কলেজ থেকে আইন বিষয়ে স্নাতক করার পর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

১৯৫৪ থেকে ১৯৫৬ সাল পর্যন্ত তিনি বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক ছিলেন। তিনি আইনজীবী, বীর মুক্তিযোদ্ধা ও ভাষা আন্দোলন নেতা ছিলেন।

মুক্তিযোদ্ধা ও ভাষা সৈনিক এ আইনজীবী রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদের রাজশাহী অঞ্চলের যুগ্ম আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করেন। ভাষা আন্দোলনে বিশেষ অবদানের জন্য তাকে ২০১৯ সালে একুশে পদক দেওয়া হয়।

গোলাম আরিফ টিপু ১৯৫৮ সালে আইনজীবী হিসেবে তার কর্মজীবন শুরু করেন।

তিনি একাধিকবার রাজশাহী আইনজীবী সমিতির সভাপতি, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সিনেট ও সিন্ডিকেট সদস্য এবং বাংলাদেশ বার কাউন্সিলের সদস্য নির্বাচিত হন।

গোলাম আরিফ টিপু
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close