• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

সাহিত্য সংস্কৃতি চর্চার মধ্য দিয়ে সৃজনশীলতাকে যুক্ত করবো : দিপু মনি

প্রকাশ:  ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ২২:২৪
পূর্বপশ্চিম ডেস্ক

সমাজকল্যাণমন্ত্রী ডা. দিপু মনি বলেছেন, শিক্ষার মাধ্যমে নতুন বিশ্বে, প্রযুক্তি-বিজ্ঞানের এই যুগে আমাদের তাল মিলিয়ে চলতে হবে, উদ্ভাবক হতে হবে, সেই সাথে নানারকম সৃজনশীল কাজে নিয়োজিত হতে হবে। আমরা একই সাথে মানবিক ও সৃজনশীল মানুষ হবো। আমরা সুনাগরিক হবো ও তার মধ্য দিয়েই বিশ্ব নাগরিক হবো। একেবারে কায়মনে বাঙালি হবার চেষ্টা করবো। সাহিত্য সংস্কৃতি চর্চার মধ্য দিয়ে আমরা সৃজনশীলতাকে যুক্ত করবো।

শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) বিকেলে বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও পিপলস থিয়েটার এসোসিয়েশন এর যৌথ আয়োজনে শিশু-কিশোর ও যুবকদের ১০০টি নাট্য প্রযোজনা ও সাংস্কৃতিক পরিবেশনা সমন্বয়ে এই উৎসবের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সমাজকল্যাণ মন্ত্রী ডা. দীপু মনি একথা বলেন।

এর মধ্য দিয়ে ১০ হাজার শিশুর মিলনমেলায় প্রতিদিন বৈচিত্র্যময় পরিবেশনার শুভ সূচনার মাধ্যমে যাত্রা শুরু হলো ‘পঞ্চদশ জাতীয় শিশু- কিশোর ও যুবনাট্যোৎসব ২০২৪’ এর।

সভাপতির বক্তব্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমি মহাপরিচালক লিয়াকত আলী লাকী বলেন, ‘বাংলাদেশ শিল্পকলা একাডেমি নিয়ে বঙ্গবন্ধুর যে স্বপ্ন ছিলো, আমি সব স্বপ্ন বাস্তবায়ন করবো, কেউ আমাদের দাবাতে পারবে না, থামাতে পারবে না। প্রধানমন্ত্রী যে স্বপ্ন সংগ্রাম করছেন তার সঙ্গে সর্বপ্রথম যারা থাকবে তারা শিল্পী, কবি, সাহিত্যিকরা, থাকবে শিশু কিশোর যুবরা। তারাই এই বাংলাদেশকে উন্নত সমৃদ্ধ দেশ হিসেবে গড়ে তুলবে।’

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব খলিল আহমদ, বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব মঞ্চসারথি আতাউর রহমান।

শিশুবন্ধু ঋত্বিক নাট্যপ্রাণ লিয়াকত আলী লাকীর সাথে সঙ্গীত পরিবেশন করে শিশুরা। শিশু কিশোরদের অংশগ্রহণে জাতীয় নাট্যশালা মূল হলে পরিবেশিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

সৌরভ শাখাওয়াতের রচনায়, শামীম আহমেদ নির্দেশনায় এবং জেলা শিল্পকলা একাডেমি চট্টগ্রাম পরিবেশনায় নাটক ‘অদ্ভুদ ভুত’ নাটক মঞ্চন্থ হয় এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে। স্টুডিও থিয়েটার হলে সুকুমার রায়ের রচনা, অনিমেশ সাহা লিপুর নির্দেশনায় এবং জেলা শিল্পকলা একাডেমি, বরিশাল এর পরিবেশনায় ‘ঝালাপালা’ নাটক মঞ্চস্থ হয়। সংগীত ও নৃত্যকলা হলে নাট্যরূপ ও নির্দেশনা সুমিত মহন্ত এবং জেলা শিল্পকলা একাডেমি, রংপুর এর পরিবেশনায় ‘আরেক হীরক রাজ্য’ নাটক মঞ্চস্থ হয়েছে।

এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে ভবতোষ রায় বর্মণ এর রচনায় ও নির্দেশনায় এবং জেলা শিল্পকলা একাডেমি সিলেটের পরিবেশনায় ‘বাঘের শিন্নি’ নাটক মঞ্চস্থ হয়। স্টুডিও থিয়েটার হলে রবীন্দ্রনাথ ঠাকুরের রচনা, শরণ রায়ের নির্দেশনা এবং জেলা শিল্পকলা একাডেমি, শেরপুর এর পরিবেশনায় ‘খ্যাতির বিড়ম্বনা’ নাটক মঞ্চস্থ হয়েছে।

ডা. দীপু মনি,বাংলাদেশ শিল্পকলা একাডেমি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close