• রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

জাতীয় গ্রিডে যুক্ত হলো ১৮ মিলিয়ন ঘনফুট গ্যাস

প্রকাশ:  ১৮ ফেব্রুয়ারি ২০২৪, ২২:২৪
পূর্বপশ্চিম ডেস্ক

হবিগঞ্জের রশিদপুর গ্যাস ফিল্ডে নতুন আরও দুটি কূপ থেকে গ্যাস উত্তোলন শুরু হয়েছে। ফলে এ ক্ষেত্র থেকে জাতীয় গ্রিডে দিনে আরও ১৮ মিলিয়ন ঘনফুট গ্যাস যুক্ত হয়েছে।

রবিবার (১৮ ফেব্রুয়ারি) দুপুরে জেলার বাহুবল উপজেলায় অবস্থিত রশিদপুর গ্যাসফিল্ডে কূপ দুটির উদ্বোধন করেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

তিনি বলেন, “রশিদপুর গ্যাসক্ষেত্রের কূপ-২ ও কূপ-৯ থেকে গ্যাস সরবরাহ শুরু হয়েছে। এটি প্রতিদিন ১৮ মিলিয়ন ঘনফুটের বেশি গ্যাস সরবরাহ করবে। এখন গ্যাসক্ষেত্রের উৎপাদন বেড়ে দাঁড়িয়েছে ৬৬ মিলিয়ন ঘনফুট।”

মন্ত্রীর সঙ্গে পেট্রোবাংলার চেয়ারম্যান জনেন্দ্র নাথ সরকার, সিলেট গ্যাস ফিল্ড কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক মিজানুর রহমানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

নসরুল হামিদ বলেন, “কূপ-২ থেকে গ্যাস উত্তোলন দীর্ঘদিন বন্ধ থাকলেও কূপের ওয়ার্ক-ওভারের মাধ্যমে গ্যাস পাওয়া গেছে।”

তিনি বলেন, “কূপ থেকে আট মিলিয়ন ঘনফুট গ্যাস পাওয়া যায়, যা খুবই বিরল। তবে কূপ-৯ নতুন হলেও পাইপলাইনের অভাবে গ্যাস উত্তোলন করা যাচ্ছে না।”

সিলেট গ্যাস ফিল্ড কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক মিজানুর রহমান বলেন, “রশিদপুর-৭ কূপ পর্যন্ত বিদ্যমান লাইনটি ব্যবহারের অনুপযোগী হওয়ায় সিলেট গ্যাস ফিল্ড কোম্পানি ১৭ কিলোমিটার পাইপলাইন প্রকল্প হাতে নেয়। ২০২২ সালের জুলাইয়ে হাইড্রো পরীক্ষায় জানা যায়, বিদ্যমান পাইপটি ব্যবহারের জন্য উপযুক্ত। এর পরে, কূপ-৬-এ বিদ্যমান লাইনটি চালুর জন্য ১০ কিলোমিটার পাইপ লাইন (রশিদপুর-৯) বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।”

তিনি বলেন, “রশিদপুর গ্যাসক্ষেত্র ১৯৬০ সালে আবিষ্কৃত হয়। এর মজুদ ছিল ১,০৬০ বিলিয়ন ঘনফুট, তবে সম্ভাব্য গ্যাস ধরা হয় ১৩৭৩ বিসিএফ। পরবর্তীতে আরও গ্যাসের সম্ভাবনা ধরা হয় ৬৮০ বিসিএফ।”

পেট্রোবাংলার তথ্যমতে, রশিদপুর গ্যাস ফিল্ডে ১১টি কূপ রয়েছে যার মধ্যে নয়টি কূপে গ্যাস পাওয়া যাচ্ছে। বর্তমানে সাতটি কূপ থেকে ৬৬.৩ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন করা হচ্ছে।

এর আগে রবিবার সকালে হবিগঞ্জের ওসমানী নগরে ঢাকা-সিলেট মহাসড়কের মাসুদ আলী মডেল পেট্রোল পাম্পের উদ্বোধন করেন প্রতিমন্ত্রী।

তিনি বলেন, “সরকার সারা দেশে মডেল পেট্রোল পাম্প স্থাপনের উদ্যোগ নিয়েছে। তবে বিদ্যমান পেট্রোল পাম্প এখনই বন্ধ করা হবে না। আমরা তাদের এগিয়ে আসার পরামর্শ দিয়েছি।”

পাম্প উদ্বোধনকালে উপস্থিত ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী, সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী, সংসদ সদস্য হাবিবুর রহমান হাবিব প্রমুখ।

হবিগঞ্জ,গ্যাস,নসরুল হামিদ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close