• সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

২ সিটি নির্বাচন : ভোটকেন্দ্র প্রস্তুতের নির্দেশ

প্রকাশ:  ২৮ জানুয়ারি ২০২৪, ০১:০৪
পূর্বপশ্চিম ডেস্ক

আসন্ন কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) ও ময়মনসিংহ সিটি করপোরেশন (মসিক) নির্বাচনের জন্য নির্ধারিত সব ভোটকেন্দ্র আগামী ১ ফেব্রুয়ারির মধ্যে প্রস্তুত করার জন্য নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

শনিবার (২৭ জানুয়ারি) ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার জ্যেষ্ঠ সহকারী সচিব রৌশন আরা বেগমের সই করা এ সংক্রান্ত নির্দেশনা সংশ্লিষ্ট মাঠ পর্যায়ের কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, আগামী ৯ মার্চ অনুষ্ঠেয় ময়মনসিংহ সিটি করপোরেশনের সাধারণ নির্বাচন ও কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র পদে উপনির্বাচনের ভোটগ্রহণ হবে। একই দিন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ১১ নম্বর সাধারণ আসনের কাউন্সিলর, বরিশাল সিটি করপোরেশনের ৮ নম্বর ও ২২ নম্বর সাধারণ আসনের কাউন্সিলরের শূন্য পদে উপনির্বাচন হবে।

নির্দেশনায় ভোটকেন্দ্র স্থাপন ও ব্যবস্থাপনা নীতিমালা অনুযায়ী ভোটকেন্দ্রের তালিকা প্রস্তুত করে প্রস্তুতকৃত তালিকার দুই প্রস্থ হার্ড কপি (সফট কপিসহ) সংশ্লিষ্ট আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার মাধ্যমে আগামী ১ ফেব্রুয়ারির মধ্যে নির্বাচন সাপোর্ট-১ শাখায় পাঠানোর জন্য সংশ্লিষ্ট সিনিয়র জেলা/জেলা নির্বাচন কর্মকর্তাকে অনুরোধ করা হয়েছে।

নির্দেশনায় আরও বলা হয়েছে, এসব অঞ্চলে সাধারণ/উপনির্বাচন উপলক্ষে ভোটকেন্দ্রের তালিকা ওই সময়ের মধ্যে ইলেকশন ম্যানেজমেন্ট সিস্টেমে (ইএমএস) অ্যান্ট্রি সম্পন্ন করার জন্য বিশেষভাবে অনুরোধ করা হলো।

এতে আরও বলা হয়, ভোটকেন্দ্র স্থাপনের ক্ষেত্রে যতদূর সম্ভব সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের বিদ্যমান অবকাঠামোর সর্বোচ্চ ব্যবহারের মাধ্যমে স্থায়ী ভোটকক্ষ স্থাপনের উদ্যোগ গ্রহণ এবং ভবনের অবকাঠামোর অভ্যন্তরে ভোটকক্ষ স্থাপন করা গেলে সেক্ষেত্রে অস্থায়ী ভোটকক্ষ স্থাপনের প্রস্তাব পরিহারপূর্বক ভোটকেন্দ্রের তালিকা প্রেরণের জন্য অনুরোধ করা হলো।

নির্দেশনায় জানানো হয়েছে, সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা যথাসম্ভব ভোটকেন্দ্রসমূহ সরেজমিন পরিদর্শন করবেন এবং ভোটকেন্দ্র পরিবর্তন, নতুন ভোটকেন্দ্র স্থাপন ও অস্থায়ী ভোটকেন্দ্র এবং ভোটকক্ষ স্থাপনের প্রতিটি ক্ষেত্রে প্রয়োজনীয়তার বিষয়ে প্রত্যয়ন প্রদান করবেন।

কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আরফানুল হক ওরফে রিফাত (৬৬) গত ১৩ ডিসেম্বর সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তিনি নিউমোনিয়ায় আক্রান্ত হয়েছিলেন। নির্বাচন কমিশন বিধি অনুযায়ী, সিটি করপোরেশনের মেয়র পদ শূন্য হওয়ার পরবর্তী ৯০ দিনের মধ্যে উপনির্বাচন করতে হয়। অন্যদিকে ময়মনসিংহ সিটিতে এবার দ্বিতীয়বারের মতো ভোটগ্রহণ হবে।

দুই সিটির সব কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) পদ্ধতিতে ভোট হবে।

নির্বাচন,ইসি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close