• সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১
  • ||

সরকারি ও বেসরকারি মাদ্রাসার শিক্ষাবর্ষের ছুটির তালিকা প্রকাশ

প্রকাশ:  ২৬ ডিসেম্বর ২০২৩, ১৭:৪৪
নিজস্ব প্রতিবেদক

২০২৪ সালের সরকারি ও বেসরকারি মাদ্রাসার জন্য শিক্ষাবর্ষের ছুটির তালিকা এবং শিক্ষাপঞ্জি প্রকাশ করেছে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ। শিক্ষাবর্ষের ছুটির তালিকা অনুসারে, ২০২৪ সালে সরকারি-বেসরকারি মাদ্রাসার মোট৬০ দিন ছুটি থাকবে । এর মধ্যে তিন দিন প্রতিষ্ঠানপ্রধানের সংরক্ষিত ছুটি।

শুক্রবার এবং শনিবার ব্যতীত বছরে মোট ছুটি ৬০ দিন। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারকর্তৃক যেসব সাধারণ ছুটি (পাবলিক হলিডে) ও নির্বাহী আদেশে সরকারি ছুটি বলে ঘোষণা করা হবে, সেসব দিন ওই ৬০ দিনের অন্তর্ভুক্ত হবে।

শিক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, সংরক্ষিত ছুটি ভোগ করলে সংশ্লিষ্ট মাদ্রাসাকে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক বরাবরে অবহিত করতে হবে। সাপ্তাহিক ছুটি দুই দিন নির্ধারণ করায় প্রতিটি মাদ্রাসা যথাযথ পাঠপরিকল্পনা প্রণয়ন করে সিলেবাস সমাপ্ত করবে। সরকারি-বেসরকারি মাদ্রাসার শিক্ষাবর্ষ হবে ১ জানুয়ারি ২০২৪ থেকে ৩১ ডিসেম্বর ২০২৪ পর্যন্ত।

এক নির্দেশনায় শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, কোনো মাদ্রাসায় পাবলিক পরীক্ষার কেন্দ্র থাকলে সেই মাদ্রাসায় পরীক্ষার সময় বিকল্প ব্যবস্থায় ও কেন্দ্র ব্যতীত অন্য মাদ্রাসায় যথারীতি শ্রেণি কার্যক্রম চালু থাকবে। কোনো অবস্থাতেই পাঠদান/শ্রেণি কার্যক্রম বন্ধ রাখা যাবে না। প্রতিটি মাদ্রাসায় সরকারঘোষিত সৃজনশীল মেধা অন্বেষণ কর্মসূচি পালন করতে হবে। সেই সাথে শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে ২০২৪ সনের জন্য শিক্ষার উন্নয়নমূলক পরিকল্পনা প্রণয়নক্রমে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরে প্রেরণ করতে হবে।

২০২৪ সালে সরকারি ও বেসরকারি মাদ্রাসার শিক্ষাবর্ষের ছুটির তালিকা দেখতে এখানে ক্লিক করুন

সরকারি ছুটি,বেসরকারি ছুটি,শিক্ষাবর্ষ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close