• মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১
  • ||

নির্বাচনি ইশতেহারে বস্তিবাসীর টেকসই ব্যবস্থাপনার দাবি

প্রকাশ:  ২১ ডিসেম্বর ২০২৩, ২৩:০১
পূর্বপশ্চিম ডেস্ক

রাজনৈতিক দলগুলোর নির্বাচনি ইশতেহার ও অঙ্গীকারে প্রান্তিক জনগোষ্ঠী তথা বস্তিবাসীদের টেকসই ব্যবস্থপনার দাবি জানিয়েছেন প্রতিনিধিরা। এ ব্যবস্থায় কঠিন বর্জ্য ব্যবস্থাপনার অন্তর্ভুক্তি ও বাস্তবায়নের কথা তুলে ধরা হয়। বৃহস্পতিবার জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া মিলনায়তনে বস্তিবাসীর অধিকার সুরক্ষা কমিটি (বিওএসসি) এ দাবি জানায়।

সংবাদ সম্মেলনে জানানো হয় স্মার্ট এবং টেকসই নগরায়ন গড়তে হলে প্রান্তিক জনগোষ্ঠী, নারী ও শিশুসহ সবার সুরক্ষা দরকার। এজন্য প্রান্তিক জনগোষ্ঠীর পক্ষ থেকে পরিবেশবান্ধব কঠিন বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে প্রস্তাবিত সুপারিশসমূহ রাজনৈতিক দলের নির্বাচনি ইশতেহার ও অঙ্গীকারে অন্তর্ভুক্ত করা জরুরি।

সংবাদ সম্মেলনে আরও বলা হয়- নগরে বসবাসরতদের ৩৫ শতাংশই বস্তিবাসী তথা নগর দরিদ্র শ্রেণির মানুষ। সব নগরবাসীর (প্রান্তিক জনগোষ্ঠী, নারী, শিশু, প্রতিবন্ধী ও লিঙ্গবৈচিত্র্য গোষ্ঠী) সমান সুযোগ ও অধিকার সমুন্নত রাখতে হবে। জলবায়ু ঝুঁকি মোকাবেলায় স্বাস্থ্যসম্মত পরিবেশ উন্নয়নে পরিকল্পিত, সমন্বিত ও টেকসই পয়ঃনিষ্কাশন এবং কঠিন বর্জ্য ব্যবস্থাপনা করতে হবে।

সংবাদ সম্মেলনে প্রান্তিক জনগোষ্ঠীর পক্ষ থেকে ধারণাপত্র তুলে ধরেন শাহিনুর আক্তার। ধারণাপত্রের ওপর মতামত ব্যক্ত করেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সাবেক অধ্যাপক ড. ইজাজ হোসেন, পরিবেশ অধিদপ্তরের সাবেক অতিরিক্ত মহাপরিচালক ও বিশিষ্ট পরিবেশবিদ প্রকৌশলী মো. আবদুস সোবহান ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. লেলিন চৌধুরী।

বস্তিবাসীর সুরক্ষায় বারসিক ও ঢাকা কলিং প্রকল্পের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিতে করেন (বিওএসসি) সভানেত্রী হোসনে আরা বেগম রাফেজা। খন্দকার রেকেকা সান-ইয়াতের সঞ্চালনায় বক্তব্য রাখেন বারসিকের প্রজেক্ট ম্যানেজার ফেরদৌস আহমেদ। প্রকল্প সম্পর্কে ধারণা প্রদান করেন দুস্থ স্বাস্থ্য কেন্দ্র কনসোর্টিয়াম (ডিএসকে) কো-অর্ডিনেটর মো. রকিবুল ইসলাম। প্রান্তিক মানুষদের পক্ষ থেকে মতামত ও আলোচনায় অংশগ্রহণ করেন বস্তিবাসী নেত্রী ফাতেমা আক্তার, কাপের প্রজেক্ট ম্যানেজার মাহবুল হক, ইনসাইটসের নিগার রহমান প্রমুখ।

নগরীর দরিদ্র যুবাদের পক্ষ থেকে শাহিনুর আক্তার বলেন, আমরা সবচেয়ে প্রান্তিক এ শহরের বস্তিবাসী মানুষ যারা নিজেদের আত্মপরিচয় থেকেও বঞ্চিত। আমাদের না আছে থাকার জায়গা আর না আছে আমাদের সুস্থ এক জীবনের আশা। প্রতিবার সরকার আসে আর সরকার যায়; কিন্ত আমাদের ভাগ্যের পরিবর্তন হয় না। আমাদের জন্ম ও বেড়ে ওঠা বস্তিতে আর এই জীবন একটি অভিশপ্ত জীবন। একটি স্মার্ট ও জলবায়ু সহিষ্ণু নগরে একটি টেকসই কঠিন বর্জ্য ব্যবস্থাপনার দাবিতে আমরা বছরের পর বছর ধরে লড়াই চালিয়ে যাচ্ছি।

বস্তিবাসী নেত্রী হোসনে আরা রাফেজা বলেন, সঠিক বর্জ্য ব্যবস্থাপনার অভাবে নগরে রোগ শোক ও সংকট লেগেই থাকে। আর এ অব্যবস্থাপনার জন্য কেউ কোনো দায় নেয় না। আমরা স্থানীয় ওয়ার্ড কাউন্সিল থেকে একদম মন্ত্রণালয় পর্যন্ত গেছি কিন্তু এগুলো বাস্তবায়ন হয়নি। আমরা চাই যারা নির্বাচনে অংশগ্রহণ করছেন তারা আমাদের প্রান্তিক মানুষের কথাগুলো তাদের নির্বাচনী ইশতেহার ও অঙ্গীকারে লিপিবদ্ধ করবেন।

নির্বাচনি,বস্তিবাসী,টেকসই,ইশতেহার
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close