• সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

দুই-একদিনে তাপমাত্রা আরও কমবে, শৈত্যপ্রবাহের শঙ্কা

প্রকাশ:  ১৮ ডিসেম্বর ২০২৩, ২২:০০
পূর্বপশ্চিম ডেস্ক

গত দুয়েক বছরের তুলনায় এবার শীতের আগমন বেশ ঘটা করেই হয়েছে। নভেম্বরের শুরুর দিকে দেশের উত্তাঞ্চলে পড়েত শুরু করে শীত। বইতে শুরু করে শীতল হাওয়া। দিন যত এগিয়েছে, শীতের বিস্তৃতি তত বেড়েছে।

এরমধ্যে শৈত্যপ্রবাহের বার্তাও দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। আবহাওয়া বিশেষজ্ঞরা বলছেন, দুয়েক দিনের মধ্যে তাপমাত্রার পারদ আরেকটু কমে শৈত্যপ্রবাহ শুরু হতে পারে।

সোমবার (১৮ ডিসেম্বর) আবহাওয়া অধিদপ্তর জানায়, গত ২৪ ঘণ্টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৯.৭ ডিগ্রি সেলসিয়াস; আগের দিন ছিল ১০ ডিগ্রি আর তার আগের দিন শনিবার ছিল ৯.৪ ডিগ্রি সেলসিয়াস। তাপমাত্রার ওঠানামা চলছে। এরমধ্যেই শৈত্যপ্রবাহ শুরু হতে পারে।

শনিবার দেশের আটটি অঞ্চলে তাপমাত্রা রয়েছে ১২ ডিগ্রির নিচে। এর মধ্যে যশোরে ১০,৮; শ্রীমঙ্গলে ১১; চুয়াডাঙ্গা, দিনাজপুর, রাজারহাটে ১১.৫; ঈশ্বরদীতে ১১.৮, কুমিল্লায় ১২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করে আবহাওয়া অধিদপ্তর। গতকাল ১০টি অঞ্চলের তাপমাত্রা ছিল ১২ ডিগ্রির নিচে।

আবহাওয়াবিদ আব্দুর রহমান খান বলেন, “গত কয়েক দিনে তাপমাত্রা অল্প মাত্রায় ওঠানামা করছে। দিনে বেড়ে যাচ্ছে, আবার রাতে কমে যাচ্ছে। এ মাসের শেষ দিকে শৈত্যপ্রবাহের কথা বলা হয়েছিল। এরমধ্যে অল্প অল্প করে কমতে শুরু করেছে তাপমাত্রা। সোমবার দিবাগত রাতে তাপমাত্রা আরও কিছুটা কমতে পারে।”

অধিদপ্তরের তথ্যানুযায়ী, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও আশপাশের এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। শেষরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

শৈত্যপ্রবাহ,আবহাওয়া অধিদপ্তর,তাপমাত্রা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close