• রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৫৭তম বিবাহ বার্ষিকী আজ

প্রকাশ:  ১৭ নভেম্বর ২০২৩, ১৪:২৮
পূর্বপশ্চিম ডেস্ক

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৫৩ তম বিবাহ বার্ষিকী শুক্রবার (১৭ নভেম্বর)। ১৯৬৭ সালের এই দিনে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছিলেন প্রচার বিমুখ বিজ্ঞানী মরহুম ডঃ এম এ ওয়াজেদ আলী মিয়ার সঙ্গে। পারিবারিক জীবনে সজীব ওয়াজেদ জয় (পুত্র) ও সায়মা ওয়াজেদ পুতুল (কন্যা) নামে দু’টি সন্তান রয়েছে তাদের।

ডঃ এম.এ ওয়াজেদ মিয়া ডাক নাম সুধা মিয়া। তিনি ১৬ ফেব্রুয়ারি, ১৯৪২ খ্রিষ্টাব্দে রংপুর জেলার পীরগঞ্জ উপজেলার ফতেহপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবা আব্দুল কাদের মিয়া এবং মাতা ময়েজুন্নেসা। তিন বোন ও চার ভাইয়ের মধ্যে তিনি সর্বকনিষ্ঠ।

১৯৫৬ সালে রংপুর জিলা স্কুল থেকে ম্যাট্রিক পাশ করার পর ১৯৫৮ সালে রাজশাহী সরকারি কলেজ থেকে ইন্টারমিডিয়েট পাশ করেন তিনি। এরপর ১৯৬২ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পদার্থবিজ্ঞানে এমএসসি পাশ করেন এবং ১৯৬৭ সালে লন্ডনের ডারহাম বিশ্ববিদ্যালয় থেকে ডক্টরেট ডিগ্রি লাভ করেন।

ডঃ এম.এ ওয়াজেদ মিয়া দীর্ঘদিন কিডনি সমস্যাসহ হৃদরোগ ও শ্বাসকষ্টে ভুগছিলেন। ২০০৯ সালের ৯ই মে বিকেল তিনি ঢাকার স্কয়ার হাসপাতালে ৬৭ বছর বয়সে মৃত্যুবরণ করেন।

এদিকে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওয়াজেদ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠা কন্যা। তিনি জন্ম গ্রহণ করেন ২৮ সেপ্টেম্বর, ১৯৪৭ সালে। তার মাতার নাম বেগম ফজিলাতুন নেসা। তিনি ১৯৭৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি সম্পন্ন করেন।

স্নাতকের ছাত্রী থাকা অবস্থাতেই ১৯৬৭ সাথে তার বিয়ে হয়। ২০১১ সালে বিশ্বের সেরা প্রভাবশালী নারী নেতাদের তালিকায় ৭ম স্থানে রয়েছেন আমাদের বর্তমান প্রধানমন্ত্রী।

বিবাহ বার্ষিকী,শেখ হাসিনা,প্রধানমন্ত্রী
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close