• মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১
  • ||

নির্বাচনী প্রশিক্ষণ ইনস্টিটিউটে সিইসি

কে নির্বাচনে এলো, আর কে এলো না সেটা বিষয় না

প্রকাশ:  ১৪ অক্টোবর ২০২৩, ১১:৩১
নিজস্ব প্রতিবেদক

আগামী জাতীয় সংসদ নির্বাচন জনগণের কাছে গ্রহনযোগ্য করতে কর্মকর্তাদের নিষ্ঠার সঙ্গে নিরপেক্ষভাবে দায়িত্ব পালনের নির্দেশনা দিয়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, কে নির্বাচনে এলো আর কে এলো না- সেটা বিষয় না। জনগণ যদি আসে তাহলেই নির্বাচন সফল।

শনিবার (১৪ অক্টোবর) সকালে রাজধানীর আগারগাঁও নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউটটে ডিসি-এসপিসহ অন্যান্য কর্মকর্তাদের প্রশিক্ষণ অনুষ্ঠানে একথা বলেন তিনি।

কাজী হাবিবুল আউয়াল বলেন, প্রায় ১২শ’ নির্বাচন আমরা করেছি। সেখানে প্রশাসন এবং আইন-শৃঙ্খলা বাহিনীর যে সহযোগিতা পেয়েছি, এতে সত্যিই কৃতজ্ঞ। দৃঢ় প্রত্যাশা থাকবে আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে আপনারা রাষ্ট্রের, সরকারের কর্মচারী হিসেবে দলীয় চিন্তা-ভাবনার ঊর্ধ্ব থেকে পক্ষপাতহীন দৃষ্টিভঙ্গি নিয়ে নিরপেক্ষভাবে দায়িত্ব পালন করে জনগণের আস্থা অর্জনে সক্ষম হবেন। কোনো অনিয়ম, সহিংসতা হবে না শান্তিপূর্ণ নির্বাচন হবে এটাই প্রত্যাশা করছি।

তিনি বলেন, প্রশাসনে বা সরকারে, পুলিশ এবং নির্বাহী প্রশাসনের ভূমিকা ও গুরুত্ব অপরিসীম। আমি অনেককেই বলি, যখন আমরা সরকার বলি, সরকার বলতে আমরা এসপি এবং ডিসিকেই বুঝি, ছোট বেলা থেকেই। কারণ ছোট্ট যে সরকারটা পড়ে আছে কেবিনেটে ওটার সঙ্গে আমাদের জনগণের সংশ্রব ওভাবে হয় না।

প্রধান নির্বাচন কমিশনার বলেন, এতো গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত হওয়া কেবল ভাগ্যের কথা বলবো না, আপনাদের গুণের ব্যাপার। মনে রাখতে হবে আপনারা সরকারি কর্মকর্তা, প্রজাতন্ত্রের কর্মকর্তা। আপনারা কোয়ালিফাই করে এই দায়িত্ব পেয়েছেন। এটি অহংকারের নয়, সন্তুষ্টি প্রকাশ করার বিষয়।

তিনি বলেন, কোনো সন্দেহ নেই নির্বাচন ঘনিয়ে এসেছে। নির্বাচন আয়োজন করা কঠিন কর্মযজ্ঞ। চাইলাম হইয়া গেলো এরকম নয়। আপনারা যারা জেলা প্রশাসক এবং পুলিশ সুপার এবং আপনাদের সহকর্মীদের অনেক পরিশ্রম করতে হবে। তফসিল ঘোষণার পর অনেকটা ঘুমই হারাম হয়ে যাবে। যেহেতু এই দায়িত্ব আপনাদের এবং আমাদের ওপর অর্পিত হয়েছে, কাজেই দায়িত্বটা নিষ্ঠার সঙ্গে পালন করতে হবে।

কাজী হাবিবুল আউয়াল আরো বলেন, নির্বাচন জনগণের কাছে গ্রহণযোগ্য হতে হবে। গ্রহণযোগ্য নির্বাচনের হওয়ার অর্থ নির্বাচন অবাধ এবং সুষ্ঠু হয়েছে। সিইসি হিসেবে অনুরোধ থাকবে, অত্যন্ত দক্ষতার সঙ্গে নির্বাচনটা ফেয়ার হয়েছে এটা জনগণকে দেখতে হবে। জনগণকে দেখতে হবে ভোটাররা নির্বিঘ্নে ভোটকেন্দ্রে গিয়ে ভোট দিতে পেরেছে। এইটুকু যদি আমরা জনগণকে দেখাতে পারি, কে নির্বাচনে এলো, কে এলো না, জনগণ যদি আসেন, ভোটাররা যদি আসেন, তারা যদি ভোটাধিকার প্রয়োগ করেন, তাহলে নির্বাচনে বড় সফলতা আসবে।

পূর্বপশ্চিমবিডি/এসএম

নির্বাচনী প্রশিক্ষণ ইনস্টিটিউট,সিইসি,বিষয়,নির্বাচন,প্রধান নির্বাচন কমিশনার,কাজী হাবিবুল আউয়াল
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close