• শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

আজ বিশ্ব নদী দিবস

প্রকাশ:  ২৪ সেপ্টেম্বর ২০২৩, ০৯:৪৪
পূর্বপশ্চিম ডেস্ক

বিশ্ব নদী দিবস রোববার (২৪ সেপ্টেম্বর)। এবারের প্রতিপাদ্য ‘রাইটস অব রিভার’। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি উপলক্ষে সরকারি-বেসরকারি পর্যায়ে বিভিন্ন কর্মসূচি আয়োজন করা হয়েছে।

১৯৮০ সাল থেকে প্রতি বছর দিবসটি পালন করতে শুরু করে কানাডার ব্রিটিশ কলম্বিয়া ইনস্টিটিউট অব টেকনোলজি। যার আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়েছিলো বিসি রিভারস ডে পালন দিয়ে। এরপর ২০০৫ সাল থেকে জাতিসংঘের বিভিন্ন সহযোগী সংস্থা দিবসটি পালন করছে।

বাংলাদেশে ২০১০ সাল থেকে রিভারাইন পিপল নামে একটি সংস্থা এ দিবস পালন করে আসছে। ২০০৫ সালে জাতিসংঘ দিবসটি অনুসমর্থন করে।

অভ্যন্তরীণ নৌপরিবহন সংস্থার (বিআইডব্লিউটিএ) হিসাব বলছে, বাংলাদেশে এক সময় ২৪ হাজার কিলোমিটার নৌপথ ছিলো। কিন্তু সময়ের পরিক্রমায় ১৮ হাজার কিলোমিটার নৌপথ হারিয়ে গেছে।। এখন মাত্র ৬ হাজার কিলোমিটার নদীপথ সচল রয়েছে।

পদ্মা সেতু চালু হওয়ার পর থেকে দেশের প্রধান নদীবন্দর সদরঘাটে যাত্রীর খরা দেখা দিয়েছে। বরিশালগামী লঞ্চগুলো বেশিরভাগই ঘাটে বাঁধা থাকছে বলে অভিযোগ করছে মালিকপক্ষ। এ অবস্থায় বরিশাল, পটুয়াখালী, বরগুনা নৌরুটের ভবিষ্যৎ নিয়ে শঙ্কা দেখা দিয়েছে। এখন ঢাকা থেকে মাত্র তিন ঘণ্টায় বরিশাল যেতে পারায় মানুষ নৌপথে চলাচলে আগ্রহ হারাচ্ছে।

বিশ্ব নদী দিবস উপলক্ষে নৌ পরিবহন মন্ত্রণালয়ের আওতাধীন নৌপরিবহন অধিদফতর, মেরিটাইম ইনস্টিটিউট ও সংস্থার উদ্যোগে রাজধানীর একটি হোটেলে আলোচনা সভার আয়োজন করা হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। নৌপরিবহন মন্ত্রণালয়ের সিনিয়র সচিবের সভাপতিত্ব নৌপরিবহন অধিদফতরের মহাপরিচালক এতে স্বাগত বক্তব্য রাখবেন বলে জানা যায়।

এছাড়া, জাতীয় নদী কমিশনের উদ্যোগে রবিবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘বাংলাদেশের নদ-নদী: সংজ্ঞা ও সংখ্যা’ এক শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হবে। এই সেমিনারে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সাবেক সচিব মারগুব মোর্শেদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে। জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান ড. মনজুর আহমেদ চৌধুরী সেমিনারে সভাপতিত্ব করবেন বলে জানা যায়।

বেসরকারি সংগঠন বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) বিভিন্ন জেলায় এবং ‘রিভারাইন পিপল’ রংপুর ও পাবনায় নানা কর্মসূচি গ্রহণ করেছে।

পূর্বপশ্চিমবিডি/এসএম

দিবস,নদী,বিশ্ব
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close