• রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

দেশের গণমাধ্যম সম্পূর্ণ স্বাধীন: প্রধান তথ্য কমিশনার

প্রকাশ:  ১৯ সেপ্টেম্বর ২০২৩, ২০:৩১
পটুয়াখালী প্রতিনিধি

দেশের গণমাধ্যম সম্পূর্ণ স্বাধীন বলে মন্তব্য করেছেন তথ্য কমিশনের প্রধান তথ্য কমিশনার আবদুল মালেক। মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) বিকাল ৪টার দিকে পটুয়াখালী জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে জনঅবহিতকরণ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

আবদুল মালেক বলেন, দেশে ৪৫টির অধিক টেলিভিশন এবং তিন হাজারের বেশি পত্রিকা রয়েছে। দেশের এসব গণমাধ্যম সম্পূর্ণ স্বাধীন। গণমাধ্যম তাদের মতো করে তথ্য প্রকাশ করছে। এতে কারো কোনো হস্তক্ষেপ নেই।

তিনি বলেন, ২০০৯ সালের মার্চে তথ্য অধিকার আইন পাস করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এটি গণতন্ত্রের অভিযাত্রায় জনগণের মূল্যবান প্রাপ্তি। যা জনগণের অধিকার। এর আগে জনগণ জানতো না, তথ্য অধিকার আইন কী। শুধু আইন প্রণয়ন নয়, ওই বছরের জুলাই মাসে তথ্য কমিশন গঠন করেন প্রধানমন্ত্রী।

তথ্য অধিকার আইন প্রয়োগ করে দেশের মানুষ তার অধিকার আদায় করতে পারবে জানিয়ে প্রধান তথ্য কমিশনার বলেন, এই আইনটি ১২ বছর আগে পাস হয়েছে। তবে এখনো সবার কাছে পৌঁছায়নি। এটি শক্তিশালী আইন; যা সুশাসনের জন্য অপরিহার্য। তবে এই আইন সাধারণ মানুষ এখনো ব্যাপক হারে ব্যবহার করতে সক্ষম হয়নি। সরকারি-বেসরকারি অফিস, ব্যাংক-বীমা, স্কুল-কলেজ, মাদ্রাসা ও রাষ্ট্রপতির কার্যালয় থেকে শুরু করে ইউনিয়ন পরিষদ পর্যন্ত এই আইনের আওতায়। এই আইনে সবাই তথ্য দিতে বাধ্য। সবাইকে এর চর্চা করতে হবে। আমরা এর প্রচারে উপজেলা এবং ইউনিয়ন পরিষদ পর্যন্ত যাবো।

পূর্বপশ্চিমবিডি/এসএম

পটুয়াখালী,প্রধান তথ্য কমিশনার,স্বাধীন,গণমাধ্যম,দেশ,আবদুল মালেক
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close