• বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ডেঙ্গুর তীব্রতা এ মাসে বাড়তে পারে

প্রকাশ:  ০৬ সেপ্টেম্বর ২০২৩, ০৯:২১
নিজস্ব প্রতিবেদক

চলতি সেপ্টেম্বর মাসে ডেঙ্গুতে আক্রান্ত রোগীর হাসপাতালে ভর্তি এবং মৃত্যুর সংখ্যা গত আগস্টের পরিসংখ্যান ছাড়িয়ে যেতে পারে—এমন আশঙ্কা প্রকাশ করে বিশেষজ্ঞরা বলছেন, বৃষ্টি না কমলে ডেঙ্গুর বাহক এডিস মশা কমবে না। আবহাওয়াবিদরা বলছেন, এই মাসেও থেমে থেমে বৃষ্টি হতে পারে, যা এডিস মশার বংশবৃদ্ধির জন্য বেশ সহায়ক।

ডেঙ্গুর তীব্রতা এই মাসে বাড়তে পারেদেশে গত এক দিনে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ১১ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে হাসপাতালে ভর্তি হয়েছে দুই হাজার ৭৮২ জন।

চলতি সেপ্টেম্বর মাসের প্রথম পাঁচ দিনে হাসপাতালে ১২ হাজার ৯৯ জন ভর্তি হয়েছে, মারা গেছে ৬৪ জন। এমন পরিস্থিতিতে ডেঙ্গুতে আক্রান্ত রোগীর ভর্তি এবং মৃত্যু চলতি মাসে আগস্টের পরিসংখ্যানকে ছাড়িয়ে যেতে পারে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার এবং কন্ট্রোলরুম থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে বলা হয়, গতকাল মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ঢাকার বিভিন্ন হাসপাতালে মারা গেছে আটজন। তিনজন মারা গেছে ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে।

আক্রান্ত দুই হাজার ৭৮২ জনের মধ্যে ৯৫১ জন ঢাকায় ও এক হাজার ৮৩১ জন ঢাকার বাইরে বিভিন্ন হাসপাতালে ভর্তি।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য বিশ্লেষণে দেখা গেছে, চলতি মাসের প্রথম পাঁচ দিনে প্রতিদিন গড়ে প্রায় দুই হাজার ৪২০ জন আক্রান্ত হয়েছে। এই সময়ে প্রতিদিনের গড় মৃত্যু প্রায় ১৩ জনের। আগস্টের প্রথম পাঁচ দিনে আক্রান্তের সংখ্যা ছিল ১২ হাজার ১৩৬, মারা গেছে ৫২ জন।

আগস্টের প্রথম পাঁচ দিনে দৈনিক আক্রান্তের সংখ্যা দুই হাজার ৪২৭। দৈনিক মৃত্যু হয়েছে প্রায় ১০ জনের। আগস্টে সর্বমোট ৭১ হাজার ৯৭৬ জন ডেঙ্গুতে আক্রান্ত হয় এবং মৃত্যু হয় ৩৪২ জনের।

চলতি মাসের প্রথম পাঁচ দিনে ডেঙ্গু পরিস্থিতি বিবেচনায় কীটতত্ত্ববিদ এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষক অধ্যাপক কবিরুল বাশার বলেন, ‘সেপ্টেম্বর মাস আগস্টকে ছাড়িয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। ডেঙ্গু আগস্টকে যদি ছাড়িয়ে না-ও যায়, তবে কাছাকাছি যে যাবে, এটা নিশ্চিত।

কারণ থেমে থেমে বৃষ্টি হলে এডিস মশার ঘনত্ব বাড়ে, যা আমরা কিছু দিন ধরে দেখেছি। যখন দ্রুতগতিতে টানা বৃষ্টি হয়, তখন মশা কমে। আবার বৃষ্টি একদম থেমে গেলে তখন আবার কমবে। অর্থাৎ বর্তমান পরিস্থিতিতে প্রকৃতি নিয়ন্ত্রণ না নিলে ডেঙ্গু পরিস্থিতির নিয়ন্ত্রণ হবে না।’

সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ এবং গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) উপদেষ্টা মুশতাক হোসেন কালের কণ্ঠকে বলেন, ‘ডেঙ্গুর ভয়াবহতা আগস্টকে ছাড়িয়ে যাওয়ার আশঙ্কা তো আছেই। কারণ এটা বৃষ্টির সঙ্গে সম্পর্কযুক্ত। আমরা তো পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে পারছি না। যতটুকু করছি, তাতে তেমন তাৎপর্যপূর্ণ পরিবর্তন হচ্ছে না। এটা এখন প্রকৃতির হাতে।’

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন গতকাল কালের কণ্ঠকে বলেন, চলতি মাসের মাঝামাঝি সময় পর্যন্ত সারা দেশেই কমবেশি থেমে থেমে বৃষ্টি থাকবে। মাসের শেষাংশে হয়তো ধীরে ধীরে কিছুটা কমতে পারে, তবে তা এখনই তা বলা যাচ্ছে না।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, বর্তমানে দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে ৯ হাজার ১৩২ জন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন। এর মধ্যে চার হাজার ৪৯ জন ঢাকার বিভিন্ন সরকারি এবং বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন। ঢাকার বাইরে ভর্তি পাঁচ হাজার ৮৩ জন।

এ নিয়ে চলতি বছরে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে এক লাখ ৩৫ হাজার ৯১৬ জন। এর মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতালে ৬২ হাজার ৪৪০ জন আর ঢাকার বাইরে ৭৩ হাজার ৪৭৬ জন। এই বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৬৫৭ জনের। এর মধ্যে ঢাকায় ৪৭৬ জন, ঢাকার বাইরে ১৮১ জন।

ডেঙ্গু
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close