• বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

চামড়া শিল্পের রপ্তানি আয় বাড়াতে নির্দেশ

প্রকাশ:  ০৭ আগস্ট ২০২৩, ০৯:৩৭
নিজস্ব প্রতিবেদক

আগামী তিন-চার বছরের মধ্যে চামড়া এবং চামড়াজাত পণ্য রপ্তানি আয় বর্তমান ১ দশমিক ৭ বিলিয়ন মার্কিন ডলার থেকে ৫ বিলিয়নে উন্নীত করতে প্রয়োজনীয় পরিবেশ তৈরি করতে নির্দেশ দেওয়া হয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া শনিবার দুপুরে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সভা কক্ষে অনুষ্ঠিত এক সভায় এমন নির্দেশনা দিয়েছেন।

সাভার চামড়া শিল্প নগরীর ট্যানারিসমূহ, সেন্ট্রাল ইফ্লুয়েন্ট প্ল্যান্ট (সিইটিপি) ও কঠিন বর্জ্য ব্যবস্থাপনা পরিবেশ কমপ্লায়েন্স এবং লেদার ওয়ার্কিং গ্রুপের ( এলডব্লিউজি) মানদণ্ড উন্নত করার বিষয়ে এই সভার আয়োজন করা হয়ে থাকে।

তোফাজ্জল হোসেন মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় শিল্প সচিব, গৃহায়ণ এবং গণপূর্ত সচিব, বাংলাদেশ ক্ষুদ্র কুটির শিল্পের (বিএসসিআইসি) চেয়ারম্যান, ট্যানারি মালিক ও চামড়াজাত তৈরি শিল্পের প্রতিনিধিরা সেখানে উপস্থিত ছিলেন।

তোফাজ্জল হোসেন মিয়া বলেন, সাভারের ট্যানারি শিল্পের সিইটিপি ত্রুটিমুক্ত করে মানদণ্ডের উন্নয়ন করা খুবই জরুরি। বর্তমানে চামড়া এবং চামড়াজাত পণ্য থেকে দেশের রপ্তানি আয়ের পরিমাণ মাত্র ১ দশমিক ৭ বিলিয়ন মার্কিন ডলার। আমরা যদি যথোপযুক্ত পরিবেশ তৈরি করতে পারি, এই খাত থেকে আগামী ৩ থেকে ৪ বছরের মধ্যে রপ্তানি আয় ৫ বিলিয়ন মার্কিন ডলারের উন্নীত করা খুব কঠিন কিছু হবে না।

তোফাজ্জল হোসেন মিয়া আগামী ২০২৭ সালের মধ্যে চামড়া এবং চামড়াজাত পণ্য থেকে রপ্তানি আয় ৫ বিলিয়ন মার্কিন ডলারে উন্নীত করার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করে বলেন, তবে এজন্য আমাদের প্রয়োজনীয় পরিবেশ তৈরি করতে হবে। এ পরিবেশ তৈরি করার জন্য সরকারি ও বেসরকারি উভয় খাতকেই খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে।

চামড়া শিল্প
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close