• মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

আপনাদের কারণেই রাষ্ট্রদূতরা অভ্যন্তরীণ বিষয়ে মাতব্বরি করে: সাংবাদিকদের পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশ:  ২৮ জুলাই ২০২৩, ০১:৪২
পূর্বপশ্চিম ডেস্ক

সাংবাদিকদের কারণে বিদেশি রাষ্ট্রদূতেরা বাংলাদেশের নানা অভ্যন্তরীণ বিষয়ে “মাতব্বরি” করে বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

বৃহস্পতিবার (২৭ জুলাই) বিকেলে রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে এক অনুষ্ঠানের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

ঢাকা-১৭ আসনের উপনির্বাচনে স্বতন্ত্র প্রার্থী আশরাফুল হোসেন ওরফে হিরো আলমের ওপর হামলার ঘটনায় উদ্বেগ জানিয়ে যৌথ বিবৃতি দেয় ১২টি দেশের ঢাকা দূতাবাস ও ইউরোপীয় ইউনিয়নের বাংলাদেশ মিশন। ওই বিবৃতিদাতা দেশগুলোর মধ্যে ইতালিও ছিল।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সদ্য সমাপ্ত রোম সফরে ওই বিবৃতি নিয়ে অসন্তোষ জানানো হয়েছে কি-না, সাংবাদিকরা সে বিষেয় জানতে চাইলে আব্দুল মোমেন বলেন, “আমরা সেখানে এটা নিয়ে কিছু বলিনি। আমাদের ভদ্রতাজ্ঞান আছে। আপনি ময়লা নিয়ে আলাপ করবেন কেন। আর আপনারা সব সময় ময়লা খোঁজেন। আপনাদের অভ্যাসটা খারাপ হয়ে গেছে।”

তিনি আরও বলেন, “আপনাদের কারণে বিদেশি রাষ্ট্রদূতেরা অতি সক্রিয় রাষ্ট্রদূতগুলো বিভিন্ন রকমের অভ্যন্তরীণ বিষয়েও মাতব্বরি করেন। যেকোনোভাবে এটা একটা সংস্কৃতি তৈরি হয়েছে অনেক দিনের। এখন সময় এসেছে এটা বন্ধ করার।”

অভ্যন্তরীণ বিষয়ে বিদেশিদের বক্তব্য বা হস্তক্ষেপ বন্ধে সরকার কোনো উদ্যোগ নিয়েছে কি-না, জানতে চাইলে তিনি প্রধানমন্ত্রীর রোম সফরে ইউরোপে নিযুক্ত বাংলাদেশি দূতদের নিয়ে বৈঠকের কথা তুলে ধরেন পররাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, “আমাদের দেশের রাষ্ট্রদূতের সঙ্গে একটা বৈঠক করেছি। সেখানে আমরা বলেছি, আমাদের দেশ সম্পর্কে অনেক দেশের জ্ঞান সীমিত। আমরা বিভিন্ন ইস্যুতে মানবাধিকার, গণতন্ত্র, নির্বাচনপ্রক্রিয়া, নির্বাচন কমিশন—এসব নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় প্রায় ১০টি বিশেষ ব্রিফ তৈরি করেছি। আমরা বলেছি, আপনারা এটা শেয়ার করেন।”

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ইতালি সফর সফল হয়েছে বলেও উল্লেখ করেন পররাষ্ট্রমন্ত্রী।

রাষ্ট্রদূত,পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close