• সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১
  • ||

‘মানবিক কর্মকাণ্ডে প্রতিবন্ধী ব্যক্তিদের অন্তর্ভুক্তির ওপর জোর দিতে হবে’

প্রকাশ:  ২০ জুন ২০২৩, ২১:৪৬ | আপডেট : ২১ জুন ২০২৩, ১২:৪৬
পূর্বপশ্চিম ডেস্ক

প্রাকৃতিক বা মানবসৃষ্ট দুর্যোগ বা দীর্ঘস্থায়ী সংকটের প্রেক্ষাপটে মানবিক প্রতিক্রিয়া অবশ্যই প্রতিবন্ধী ব্যক্তিদের অন্তর্ভুক্তি নিশ্চিত করতে হবে। এটি করার মাধ্যমে, মানবিক সম্প্রদায় বাংলাদেশ সরকারকে আন্তঃ-এজেন্সি স্ট্যান্ডিং কমিটির (আইঅ্যাএসসি) নির্দেশিকাগুলিকে মানবিক কর্মে প্রতিবন্ধী ব্যক্তিদের অন্তর্ভুক্ত করার জন্য একটি নির্দেশিকা নথি হিসাবে পদ্ধতিগতভাবে বিবেচনা করতে উত্সাহিত করে।

রাজধানীর হোটেল সারিনায় সোমবার (১৯ জুন) ‘ইনক্লুসিভ হিউম্যানিটারিয়ান অ্যাকশনস: ডেলিভারিং অন ‘মাস্ট ডু’ অ্যাকশনস অব আইএএসসি গাইডলাইন ফর অ্যাকশনস উইথ পার্সনস’ শীর্ষক একটি সেমিনারে বক্তরা এসব কথা বলেন।

সেমিনারটি আয়োজন করেছে হ্যান্ডিক্যাপ ইন্টারন্যাশনাল-হিউম্যানিটি অ্যান্ড ইনক্লুশন (এইচআই) এবং সেন্টার ফর ডিসঅ্যাবিলিটি ইন ডেভেলপমেন্ট (সিডিডি)।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মো. মিজানুর রহমান। তিনি উপকূলীয় অঞ্চলে সরকারি দুর্যোগ আশ্রয়কেন্দ্রগুলোকে আরও সহজলভ্য করতে পরিদর্শন করে সকল স্টেকহোল্ডারের কাছে পরামর্শ চেয়েছেন।

সেমিনারে, সিডিডির নির্বাহী পরিচালক এএইচএম নোমান খান, ইউএনএইচসিআরের সুরক্ষা খাত থেকে সুরক্ষা কর্মকর্তা জোহানা রেইনা পিকালুয়া, অক্সফাম বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর আশিস দামলে এবং নরওয়ের কান্ট্রি ডিরেক্টর ওয়েন্ডি ম্যাকক্যান্সের সমন্বয়ে একটি প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়। উদ্বাস্তু পরিষদ।

তারা মূল প্রেজেন্টেশনের বিভিন্ন পয়েন্ট অন্বেষণ ও ব্যাখ্যা করেছেন এবং অংশগ্রহণকারীদের দ্বারা উত্থাপিত প্রশ্নের উত্তর দিয়েছেন, বেশিরভাগই প্রতিবন্ধী ব্যক্তিদের, বিশেষ করে প্রতিবন্ধী নারীদের মানবিক কর্মকাণ্ড এবং দুর্যোগ ব্যবস্থাপনা পরিকল্পনা ও কর্মসূচিতে অন্তর্ভুক্ত করার প্রক্রিয়ার সাথে সম্পর্কিত।

রাজেশ চন্দ্র, কান্ট্রি ডিরেক্টর, এইচ আই বাংলাদেশ কান্ট্রি প্রোগ্রাম, এবং ম্যাকেঞ্জি রো, আঞ্চলিক উদ্বাস্তু সমন্বয়কারী, ব্যুরো অফ পপুলেশন, রিফিউজিস এবং মাইগ্রেশন, এছাড়াও অনুষ্ঠানে বক্তৃতা করেন এবং রোহিঙ্গাদের প্রতিক্রিয়া সহ মানবিক প্রেক্ষাপটে প্রতিবন্ধী অন্তর্ভুক্তির প্রতি তাদের প্রতিশ্রুতি ও সমর্থন পুনর্ব্যক্ত করেন।

সেমিনারে উপস্থাপিত মূল প্রবন্ধে, আইঅ্যাএসসি নির্দেশিকাটির চারটি 'অবশ্যই করণীয়' কর্মের সাথে সম্মতির প্রয়োজনীয়তা ব্যাখ্যা করে, মূল প্রবন্ধটি বাংলাদেশে মানবিক কর্মসূচি বাস্তবায়নের জন্য বিদ্যমান নীতি কাঠামো এবং নির্দেশিকাগুলির মধ্যে উন্নতির ক্ষেত্রগুলিকে সংক্ষেপে তুলে ধরে। মূল প্রবন্ধটি বন্যা প্রতিক্রিয়া, ঘূর্ণিঝড় প্রতিক্রিয়া এবং রোহিঙ্গা প্রতিক্রিয়া নামে তিনটি ভিন্ন প্রসঙ্গে উভয় সংস্থার কাছ থেকে প্রাপ্ত অভিজ্ঞতা এবং শিক্ষাগুলিও উপস্থাপন করে।

মানবিক এজেন্সিগুলিকে কার্যকারিতার উপর ওয়াশিংটন গ্রুপ শর্ট সেট অফ কোয়েশ্চেনস (ডব্লিউজিকিউ) অন্তর্ভুক্ত করে একটি প্রমিত ডেটা ম্যানেজমেন্ট প্রক্রিয়া গ্রহণ এবং অনুসরণ করা উচিত, যা কার্যকরী সীমাবদ্ধতাযুক্ত লোকেদের সনাক্ত করার জন্য ডিজাইন করা প্রশ্নগুলির একটি সেট।

পূর্বপশ্চিমবিডি/এসআর

এইচআই,সিডিডি,প্রতিবন্ধী
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close