• বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ভূ-রাজনৈতিকভাবে বাংলাদেশের অবস্থান সুসংহত হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশ:  ১৩ মে ২০২৩, ২২:০৯
নিজস্ব প্রতিবেদক

ইন্ডিয়ান ওশান কনফারেন্স বাংলাদেশে আয়োজন করার মাধ্যমে আঞ্চলিক রাজনৈতিক পরিমণ্ডলে ভারত মহাসাগরীয় উপকূলবর্তী দেশসহ বিশ্বের অন্যান্য দেশের সাথে বাংলাদেশের অংশীদারত্ব সুদৃঢ় হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

তিনি বলেন, পরিবর্তনশীল ভূ-রাজনৈতিক ও ভূ- অর্থনৈতিক বাস্তবতার নিরিখে এই সম্মেলন আয়োজনের মাধ্যমে আন্তর্জাতিক পরিমণ্ডলে বিশেষ অংশীদার হিসেবে বাংলাদেশের অবস্থান আরো সুসংহত হয়েছে।

শনিবার (১৩ মে) হোটেল ইন্টারকন্টিনেন্টালে এক প্রেস ব্রিফিংয়ে এসব কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী।

ইন্ডিয়ান ওশান কনফারেন্স আয়োজন শেষে এই প্রেস ব্রিফিংয়ের আয়োজন করা হয়। এতে ভার্চ্যুয়ালি বক্তব্য রাখেন পররাষ্ট্রমন্ত্রী।

তিনি জানান, সম্মেলনে ১৭টি দেশের মন্ত্রী-প্রতিমন্ত্রী যোগ দিয়েছেন। এতে ৪০ দেশের প্রতিনিধি ১৫৫ জন বিদেশি অতিথি অংশ নেন। সম্মেলন ভারত মহাসাগরীয় অঞ্চল নিয়ে হলেও সামগ্রিকভাবে অনেক বিষয় নিয়ে আলোচনা হয়েছে। সম্মেলনে সমুদ্র নিরাপত্তা, বাণিজ্য, সামুদ্রিক সম্পদে জোর দেওয়া হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, সম্মেলনে আমার অনেকের সাথে সাক্ষাৎ করার সুযোগ হয়নি। তবে ফোনে আলাপ হয়েছে। এ জন্য আমি মনোকষ্টে আছি।

প্রেস ব্রিফিংয়ে এক প্রশ্নের উত্তরে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম জানান, সম্মেলনে চীনকে আমন্ত্রণ জানানো হয়েছে। চীনা থিংক ট্যাংককেও আমন্ত্রণ করা হয়েছে। এখানে চীনা দূতাবাসের দুজন ছিলেন।

তিনি জানান, বাংলাদেশ এই রিজিয়নে শান্তি বজায় রাখতে চায়। এখানে অংশগ্রহণকারী সকলেই এটা চায়। এ নিয়ে আলোচনা হয়েছে। এটা একটি শুভ সূচনা হলো। সপ্তম ইন্ডিয়ান ওশান কনফারেন্স অস্ট্রেলিয়ায় হবে।

প্রেস ব্রিফিংয়ে আরো বক্তব্য রাখেন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন।

পূর্বপশ্চিমবিডি/এসএম

পররাষ্ট্রমন্ত্রী,অবস্থান,বাংলাদেশ,ভূ-রাজনৈতিক,ড. এ কে আব্দুল মোমেন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close