• সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

২০৪ কিমি বেগে অতিক্রম করবে ঘূর্ণিঝড় মোখা

প্রকাশ:  ১২ মে ২০২৩, ০৯:০৪
নিজস্ব প্রতিবেদক

ঘূর্ণিঝড় মোখা ঘণ্টায় ২০৪ কিলোমিটার বেগে অতিক্রম করতে পারে। আমেরিকার নৌবাহিনী পরিচালিত জয়েন্ট টাইফুন ওয়ার্নিং সেন্টার এ পূর্বাভাস দিয়েছে।

শুক্রবার (১২ মে) সকালে কানাডার সাসকাচুয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ু গবেষক মোস্তফা কামাল পলাশ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক পোস্টে এ তথ্য জানিয়েছেন।

আরেক পোস্টে তিনি বলেন, মোখার কারণে বাংলাদেশের সব উপকূলীয় এলাকা ১০ থেকে ২০ ফুট উচ্চতার জলোচ্ছ্বাসের হুমকির সম্মুখীন।

ঘূর্ণিঝড় মোখা কক্সবাজার ও মিয়ানমারের রাখাইন রাজ্যের ওপর দিয়ে আঘাত করলেও পুরো বাংলাদেশের সব উপকূলীয় জেলা ব্যাপক জলোচ্ছ্বাসের সম্মুখীন হবে। ঘূর্ণিঝড়টির যাত্রাপথ ও বাংলাদেশের উপকূলীয় এলাকার ভৌগোলিক অবস্থান ও আকৃতির কারণে এ জলোচ্ছ্বাস হবে বলে তিনি জানিয়েছেন।

মোস্তফা কামাল পলাশ জানান, মোখা যখন সেন্টমার্টিন দ্বীপ অতিক্রম করবে তখন দ্বীপের প্রতি ইঞ্চি মাটি সমুদ্রের পানির নিচে থাকার আশঙ্কা ৯০ শতাংশেরও বেশি।

এদিকে বৃহস্পতিবার রাতে (১১ মে) দেয়া আবহাওয়া দফতরের সবশেষ বুলেটিন অনুযায়ী, বাংলাদেশ উপকূলের আরো কাছে চলে এসেছে ঘূর্ণিঝড় মোখা। এটি আরো শক্তিশালী হয়ে বঙ্গোপসাগরের উত্তর ও উত্তর-পূর্বদিকে অগ্রসর হচ্ছে।

ঘূর্ণিঝড় মোখা দুভাগে ভাগ হয়ে একটি অংশ কক্সবাজার দিয়ে বাংলাদেশ অতিক্রম করবে। সবচেয়ে শক্তিশালী অংশ মিয়ানমারের ওপর দিয়ে অতিক্রম করবে। কক্সবাজার, বরগুনা, নোয়াখালীসহ উপকূলীয় এলাকা ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। রোববার ভোর ৬টা থেকে দুপুর ১২টার মধ্যে মোখা বাংলাদেশ উপকূল অতিক্রম করবে।

পূর্বপশ্চিমবিডি/এসএম

অতিক্রম,মোখা,ঘূর্ণিঝড়,পূর্বাভাস,আবহাওয়া দফতর
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close