• রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

সহকারী সচিব হওয়ার পর কেউ ঢাকার বাইরে থাকতে চায় না: তাজুল

প্রকাশ:  ০৯ মার্চ ২০২৩, ১৫:২২
নিজস্ব প্রতিবেদক

সহকারী সচিব হওয়ার পর এখন কেউ ঢাকার বাইরে থাকতে চায় না বলে মন্তব্য করেছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম।

তিনি বলেন, একটি কারণে ঢাকার বাইরে মফস্বলে এলাকায় থাকতে চায় সেটা হচ্ছে অভিজ্ঞতা প্রয়োজন হয়, উচ্চ পর্যায়ের পদোন্নতির জন্য। আর কেউ ঢাকার বাইরে যেতে চায় না। তাদের সামর্থ্য বেড়েছে। আগে বেতন ছিলো ৪-৫ হাজার টাকা। এখন বেতন হয়েছে ৫০-৬০ হাজার টাকা।

বৃহস্পতিবার (৯ মার্চ) দুপুরে রাজধানীর গুলশানে ‘ঢাকা উত্তর সিটি স্যানিটেশন ট্রেড ফেয়ার-২০২৩’ এর উদ্বোধনী অনুষ্ঠানে মো. তাজুল ইসলাম এসব কথা বলেন।

তিনি বলেন, রাজধানীতে বাড়ির মূল্য ও জীবন যাত্রার মান বেশি হলে কেউ থাকতে চাইবে না। ১৯৯৬ সালে যখন আমি প্রথম সংসদ সদস্য হই তখন আমার বন্ধুরা সহকারী সচিব ও কলেজের প্রফেসর হয়েছিলো, তখন তারা বলতেন ঢাকার বাইরে অমুক খানে, তমুক খানে আমাকে দেন। তখন তাদের বেতন কম ছিলো। তখন তারা ঢাকায় ঘর ভাড়া দিয়ে থাকতে পারতো না। জীবনযাত্রার মান তখন খুব ব্যয়বহুল ছিলো।

মন্ত্রী বলেন, রাজধানীতে থাকতে হলে কতো লোক বসবাস করবে তা নির্ধারণ করতে হবে। কেন গুলশানের পানির দাম বেশি হবে না ? ইউকেতে পানি খাবেন ৫০ টাকা দিয়ে। এখানে ১০০০ লিটার পানির দাম ১৫ টাকা। আপনি গুলশানে থাকেন মাসে কয়েক কোটি টাকা আপনার রোজগার। গুলশানে বসবাস করবেন আর ভর্তুকি দিয়ে পানি ও বিদ্যুৎ ব্যবহার করবেন তা হবে না।

টোকিও শহরে বসবাসের কথা উল্লেখ করে তিনি বলেন, টোকিও শহরে যারা বসবাস করে তাদের দুই লাখ টাকা বেশি খরচ করতে হয়। যারা গুলশানে বসবাস করেন তাদের অবশ্যই জীবনযাত্রার খরচ বাড়াতে হবে। সারা বাংলাদেশ উন্নত করতে হবে। দেশের জন্য একটি মাস্টারপ্ল্যান করে এগোতে হবে।

পূর্বপশ্চিমবিডি/এসএম

ঢাকা,সচিব,মো. তাজুল ইসলাম
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close