• সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

গুলিস্তানে বিস্ফোরণ

উদ্ধার অভিযান স্থগিত, কাল সকালে আবার শুরু

প্রকাশ:  ০৮ মার্চ ২০২৩, ০১:৪৩
নিজস্ব প্রতিবেদক

রাজধানীর গুলিস্তানের সিদ্দিক বাজারের নর্থ-সাউথ রোডের বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত সাততলা ভবনে উদ্ধার অভিযান আজকের মতো স্থগিত করা হয়েছে। বুধবার (৮ মার্চ) সকালে উদ্ধার অভিযানআবার শুরু হবে।

মঙ্গলবার (৭ মার্চ) রাত পৌনে ১১টার দিকে উদ্ধারকাজ স্থগিতের কথা জানান ফায়ার সার্ভিসের ঢাকা বিভাগীয় উপপরিচালক দিনমনি শর্মা।

তিনি বলেন, ভবনটি ঝুঁকিপূর্ণ হয়ে গেছে। এ অবস্থায় ভবনের ভূগর্ভে উদ্ধারকাজ চালানো সম্ভব নয়। তাই উদ্ধারকাজ স্থগিত করা হয়েছে। বুধবার সকালে সেনাবাহিনী আসবে, তারপর উদ্ধার কাজ শুরু হবে।

এর আগে বিকেল পৌনে পাঁচটার দিকে গুলিস্তানে বিআরটিসির বাস কাউন্টারের কাছে সিদ্দিকবাজারে ভয়াবহ বিস্ফোরণ ঘটে। এতে পাশাপাশি দুটি বহুতল ভবন ক্ষতিগ্রস্ত হয়। একটি ভবন সাততলা, আরেকটি ভবন পাঁচতলা। এর মধ্যে সাততলা ভবনের বেজমেন্ট, প্রথম ও দ্বিতীয় তলা বিধ্বস্ত হয়েছে। আর পাঁচতলা ভবনের নিচতলাও বিধ্বস্ত হয়েছে। এই ভবনের দ্বিতীয় থেকে পঞ্চম তলা পর্যন্ত ব্র্যাক ব্যাংকের কার্যালয়। সেখানে উদ্ধারকাজ চালায় ফায়ার সার্ভিসের ১১টি ইউনিট।

এই বিস্ফোরণে এখন পর্যন্ত ১৮ জন নিহতের তথ্য পাওয়া গেছে। এ ঘটনায় আরো শতাধিক ব্যক্তি আহত হয়েছেন। নিহত মানুষের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

সাততলা ভবনটির অবস্থা বেশ নড়বড়ে বলে জানান ফায়ার সার্ভিস কর্মকর্তা দিনমনি শর্মা। তিনি বলেন, ক্ষতিগ্রস্ত ভবনের নিচের অংশের অবস্থা খুব খারাপ। এটা নড়বড়ে হয়ে গেছে। এখন যদি ভূগর্ভে আমরা তৎপরতা চালাতে চাই, তবে সেটা বড় ধরনের ক্ষতির কারণ হতে পারে। ভবনের কলামগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে। এ ছাড়া ভবনটি নাজুক অবস্থায় পড়ে গেছে। এ অবস্থায় উদ্ধার কাজ চালানো সম্ভব নয়।

পূর্বপশ্চিমবিডি/এসএম

গুলিস্তান,বিস্ফোরণ,সকাল,স্থগিত,উদ্ধার,অভিযান
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close