• মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১
  • ||

ডিসি সম্মেলনে বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী

রুশ জাহাজ ‘উরসা মেজর’র জন্য রূপপুরের কাজ পেছাবে না

প্রকাশ:  ২৬ জানুয়ারি ২০২৩, ১৫:৪৪
নিজস্ব প্রতিবেদক

রুশ জাহাজ ‘উরসা মেজর’র জন্য রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের কাজ পেছাবে না বলে মন্তব্য করেছেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনের তৃতীয় দিনের তৃতীয় অধিবেশন শেষে তিনি এ মন্তব্য করেন।

রুশ জাহাজ ‘উরসা মেজর'র ঘটনা নিয়ে সাংবাদিকদের পক্ষ থেকে প্রশ্ন করা হলে ইয়াফেস ওসমান বলেন, বিজ্ঞান মন্ত্রণালয়কে নিয়ে বোধহয় নানাজন নানা কথা বলছেন। যাই হোক রাশিয়ান জাহাজের ব্যাপারে আমি বলি, আমাদের সঙ্গে তাদের যে কন্ট্রাক্ট (চুক্তি) সেটা হলো, যতোক্ষণ পর্যন্ত না পণ্য রূপপুরের নদী বন্দরে পৌঁছাবে, ততোক্ষণ পর্যন্ত তাদের সঙ্গে আমাদের কোনো সম্পর্ক থাকে না।

তিনি বলেন, আমরা তখনই কনসার্ন হই, যখন আমাদের নদী বন্দরে এসে পৌঁছায়। তারপরও আমি বলবো, যে অঘটন ঘটেছে- এটা কিন্তু কারো জন্যই ভালো নয়। এতোদিন ধরে হাজার হাজার জাহাজ এসেছে, কোনো সময় কোনো কথা ওঠেনি। এর মধ্যে একটা অঘটন ঘটেছে এবং আমরা তাদের বলে দিয়েছি ভবিষ্যতে যেন এ ধরনের ঘটনা না ঘটে।

এ সময় রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের কাজ নির্ধারিত সময়ের মধ্যে শেষ হবে এমন ইঙ্গিত দিয়ে বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী বলেন, তারা টাইমলি কাজটা শেষ করবে। আমরা এখনো সেই পথেই আছি। সুতরাং ভয়ের কোনো কারণ নেই।

কার্গো জাহাজটি কী এসে পৌঁছেছে? সাংবাদিকদের এমন প্রশ্নে তিনি বলেন, আইএম নট ইস্টারেস্টেড, কার্গো কোথায় থাক। লন্ডনে বা অন্য কোথায় থাকুক।

তাহলে এখনো আসেনি? সাংবাদিকদের এমন প্রশ্নে ইয়াফেস ওসমান বলেন, এটা আপনারা বুঝবেন ভালো। আপনারা যেহেতু সাংবাদিক। এটা ইউর ডিউটি, নট মাই। এখানে কোনো সেনসেটিভ ব্যাপার নেই। যতোক্ষণ না আমাদের নদী বন্দরে আসছে, আমাদের টেনসেশনের ব্যাপার নেই। সুতরাং আপনাদের এতো ভয় পাওয়ার কারণ নেই, যে এটা নিয়ে বোধহয় হইচই হবে।

অন্য এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, আমি তো বললাম রাইট টাইমে হবে এটা বলেছে তারা। অনেক কাজ তো আগেও আছে। এমন নয় যে একটা কাজ পিছিয়ে গেছে বলে সব কাজ পিছিয়ে গেছে। এখন পর্যন্ত আমাদের বলেনি, ওটার কারণে টাইম পেছাবে। তাহলে আমি কেন বলতে যাবো।

সাংবাদিকদের পক্ষ থেকে বলা হয় আন্তর্জাতিক সংবাদ মাধ্যম বলছে জাহাজটা বাংলাদেশে আসছিলো। এর উত্তরে মন্ত্রী বলেন, আমি এ বিষয়ে কনসার্ন না। বাংলাদেশ আছে, ঠিক আছে। তাই বলে কি আমার মন্ত্রণালয়ের বাইরে ফরেন মিনিস্ট্রির ব্যাপারে আমি বলবো?

পূর্বপশ্চিমবিডি/এসএম

ডিসি সম্মেলন,বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী,রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র,জাহাজ,রাশিয়া,ইয়াফেস ওসমান
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close