• মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১
  • ||

একনেক সভায় ওঠেনি ইভিএম প্রকল্প

প্রকাশ:  ১৭ জানুয়ারি ২০২৩, ১৮:৪৩
নিজস্ব প্রতিবেদক

আগামী জাতীয় নির্বাচনে ব্যবহারের জন্য দুই লাখ ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) কেনার প্রকল্পটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ওঠেনি।

মঙ্গলবার (১৭ জানুয়ারি) শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে একনেক সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সাংবাদিকদের এ কথা জানান।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, প্রকল্পটি একনেক সভার আজকের কার্যতালিকায় ছিলো না। ইভিএম প্রকল্পটি প্রক্রিয়াধীন। যেহেতু এটি চূড়ান্ত হয়নি, তাই প্রধানমন্ত্রীকে জানানোর প্রয়োজন পড়েনি।

গত সপ্তাহে হঠাৎ তড়িঘড়ি করে ইভিএম মেশিন কেনার প্রকল্পটি শুরু করে সরকার। এ প্রকল্পটিতে পরিকল্পনা কমিশনের সংশ্লিষ্ট বিভাগও কাজ শুরু করছে। এর জন্যই মঙ্গলবারের একনেকে সভায় এ প্রকল্পটি অনুমোদনের জন্য তোলা হবে বলে ধারণা করা হচ্ছিল। তবে শেষ পর্যন্ত এটি সভায় উত্থাপনই করা হয়নি।

গত ১৯ অক্টোবর নির্বাচন কমিশন আগামী নির্বাচনকে সামনে রেখে ইভিএম কিনতে ৮ হাজার ৭১১ কোটি ৪৪ লাখ টাকার একটি প্রকল্প প্রস্তাব তৈরি করে পরিকল্পনা কমিশনে পাঠায়। যার নাম ‘নির্বাচনী ব্যবস্থায় ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) ব্যবহার বৃদ্ধি এবং টেকসই ব্যবস্থাপনা’। এর প্রকল্পের অর্থ যোগান দেয়ার কথা সরকারের।

একনেকে অনুমোদনের জন্য কোনো প্রকল্প উত্থাপনের আগে প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভা করতে হয়। এ সভায় বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিনিধিরা প্রকল্পের বিষয়ে তাদের মতামত তুলে ধরেন। কিন্তু ইভিএম প্রকল্প নিয়ে এখন পর্যন্ত পিইসির সভা অনুষ্ঠিত হয়নি।

আজকের একনেক সভায় ১০ হাজার ৬৮৩ কোটি ৩০ লাখ টাকা ব্যয়ে ১১টি উন্নয়ন প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে। এর মধ্যে সরকারি অর্থায়ন ৭ হাজার ৮২৭ কোটি ৫০ লাখ টাকা এবং বৈদেশিক অর্থায়ন ২ হাজার ৮৮০ কোটি ১৮ টাকা।

পূর্বপশ্চিমবিডি/এসএম

জাতীয় নির্বাচন,একনেক সভা,ইভিএম,প্রকল্প,পরিকল্পনামন্ত্রী,এম এ মান্নান
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close