• শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

রাজধানীর প্রবেশমুখে চেকপোস্ট বসালো পুলিশ

প্রকাশ:  ০৮ ডিসেম্বর ২০২২, ১০:৪১ | আপডেট : ০৮ ডিসেম্বর ২০২২, ১২:৫৬
নিজস্ব প্রতিবেদক

আগামী ১০ ডিসেম্বর বিএনপির ঢাকা বিভাগীয় গণসমাবেশ সামনে রেখে রাজধানী ঢাকামুখী প্রবেশমুখগুলোতে তল্লাশিচৌকি বসিয়েছে পুলিশ। বুধবার (৭ ডিসেম্ব) টঙ্গী সেতুর সামনে, গাবতলী, আমিনবাজার ও সায়েদাবাদ এলাকায় যানবাহন থামিয়ে তল্লাশি করতে দেখা গেছে।

জানা গেছে, ট্রাফিক ও থানার সমন্বয়ে এ কর্মসূচি গ্রহণ করেছে পুলিশ। তল্লাশি করা হচ্ছে রাজধানীতে প্রবেশকারী প্রাইভেট কার, মোটরসাইকেল, দূরপাল্লার বাসসহ সব ধরনের যানবাহনে। এমনকি কোনো পথচারীর সঙ্গে বড় কোনো ব্যাগ-বস্তা থাকলে গতিরোধ করে তল্লাশি করা হয়েছে। জিজ্ঞাসাবাদে সন্দেহ হলে কাউকে কাউকে আটক করেছে পুলিশ।

ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক ধরে টঙ্গী সেতু পার হলেই রাজধানীর আবদুল্লাহপুর। বৃহত্তর ময়মনসিংহের বিভিন্ন জেলাসহ বিভিন্ন এলাকা থেকে ঢাকায় প্রবেশের পথ এটি। পুলিশের তল্লাশিচৌকি ছিলো ঠিক টঙ্গী সেতুর মাথায়। ফলে ঢাকায় প্রবেশ করতে হলে তল্লাশিচৌকিটি উপেক্ষার সুযোগ নেই।

মো. ইমন নামের একজন মোটরসাইকেলে করে যাচ্ছিলেন রাজধানীর ইস্কাটন রোড এলাকায়। টঙ্গী সেতুর কাছে এলে তার গতিরোধ করে পুলিশ। প্রথমে তার তল্লাশি ও মুঠোফোন যাচাই করা হয়। একপর্যায়ে তার সঙ্গে থাকা একটি ব্যাগে ড্রোন ও ড্রোন-সংশ্লিষ্ট কিছু যন্ত্রপাতি পায় পুলিশ। তাকে আটক করে টঙ্গী পূর্ব থানায় নেওয়া হয়।

মো. ইমন বলেন, তিনি ভিডিও তৈরির কাজ করেন। একটি ভিডিও তৈরির কাজে যাচ্ছিলেন রাজধানীর ইস্কাটন রোড এলাকায়। বারবার বলার পরেও পুলিশ কোনো কথা না শুনে তাকে থানায় নিয়ে যাচ্ছে।

সড়কটিতে বেলা দুইটা পর্যন্ত দাঁড়িয়ে থেকে এমন অনেককে তল্লাশি করতে দেখা যায়। এর মধ্যে তল্লাশিতে পড়া প্রায় সবারই বক্তব্য, তারা কোনো রাজনীতির সঙ্গে যুক্ত নন। জরুরি কাজে যে যার মতো ঢাকায় যাচ্ছিলেন। কিন্তু পথে পুলিশ তাদের পথ আটকে তল্লাশিসহ মুঠোফোনের ব্যক্তিগত তথ্য, গুরুত্বপূর্ণ মেসেজ, ছবি ঘাঁটাঘাঁটি করে, যা হয়রানির শামিল।

তবে হয়রানির অভিযোগ অস্বীকার করে টঙ্গী পূর্ব থানার উপপরিদর্শক (এসআই) মো. মিলন বলেন, কেউ যেন নাশকতা করতে না পারে বা আইনশৃঙ্খলার অবনতি না ঘটে, সে জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী দায়িত্ব পালন করছি। এখানে কাউকে কোনো ধরনের হয়রানি করা হয়নি।

এদিকে তল্লাশির কারণে ঢাকা-আরিচা মহাসড়কের আমিনবাজার এলাকায় ঢাকামুখী লেনে যানজটের সৃষ্টি হয়। সন্ধ্যা পর্যন্ত যানজট দেখা গেছে। আশুলিয়ার কয়েকজন জানান, দূরপাল্লার যানবাহনগুলোতে পুলিশ তল্লাশি চালাচ্ছে। এ কারণে যানবাহন ধীরগতিতে চলছে।

এ বিষয়ে ঢাকা উত্তর ট্রাফিক ইনস্পেক্টর (প্রশাসন) আব্দুস সালাম বলেন, ঢাকার প্রবেশমুখ গাবতলী ও আমিনবাজার এলাকায় বড় একটি চেকপোস্ট পরিচালিত হচ্ছে। এ কারণে ঢাকামুখী লেনে যানজটের সৃষ্টি হয়েছে। তবে আশুলিয়ায় কোনো যানজটের সৃষ্টি হয়নি বলে জানান তিনি।

আমিনবাজার পুলিশ ফাঁড়ির ইনচার্জ এসআই হারুন উর রশিদ বলেন, আমরা দূরপাল্লার যানবাহন, বিশেষ করে দূরপাল্লার বাস, মাইক্রোবাস, প্রাইভেটকারগুলো ঢাকার প্রবেশমুখ আমিনবাজার পুলিশ চেকপোস্টে চেক করছে। নিরাপত্তার বিষয়টি মাথায় রেখে তল্লাশি করা হচ্ছে। তবে কোনো যাত্রীকে হয়রানি করা হচ্ছে না। এখন পর্যন্ত সন্দেহজনক কিছুই পাওয়া যায়নি। কাউকে আটক করা হয়নি।

আশুলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এস এম কামরুজ্জামান বলেন, আমরা ঢাকার প্রবেশমুখ আশুলিয়া বাজার এলাকায় চেকপোস্ট পরিচালনা করছি। আগামীকাল থেকে বাইপাইলে চেকপোস্ট বসানো হবে।

অবশ্য তল্লাশি নিয়ে এক প্রশ্নের জবাবে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার খন্দকার গোলাম ফারুক বলেন, ১৪ ডিসেম্বর (শহীদ বুদ্ধিজীবী দিবস), ১৬ ডিসেম্বর (মহান বিজয় দিবস) ও ২৫ ডিসেম্বরে (বড়দিন) যাতে নাশকতামূলক কর্মকাণ্ড না ঘটে, সে জন্য ঢাকার প্রবেশমুখে চেকপোস্ট বসানো হয়েছে। এতে কোনো যাত্রীর ঢাকায় আসা বন্ধ করেনি পুলিশ।

পূর্বপশ্চিমবিডি/এসএম

পুলিশ,চেকপোস্ট,রাজধানী,প্রবেশমুখ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close