• সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১
  • ||

আরটিভির ‘অদম্য সম্মাননা’ পেলেন ৫ ব্যক্তি ও প্রতিষ্ঠান

প্রকাশ:  ০৩ ডিসেম্বর ২০২২, ২৩:৫৮
নিজস্ব প্রতিবেদক

প্রতিবন্ধীদের জীবনমান উন্নয়নে এবং তাদের অধিকার আদায়ে বিশেষ ভূমিকা রাখায় জন্য তিন ব্যক্তি ও দুই প্রতিষ্ঠানকে অদম্য সম্মাননা দিয়েছে আরটিভি।

শনিবার (৩ ডিসেম্বর) ৩১তম আন্তর্জাতিক ও ২৪তম জাতীয় প্রতিবন্ধী দিবস উপলক্ষে রাজধানীর তেজগাঁওয়ে বেঙ্গল মাল্টিমিডিয়া স্টুডিওতে বর্ণাঢ্য আয়োজন করা হয়।

এদিন বিকেলে প্রতিবন্ধী ও বিশেষ চাহিদা সম্পন্ন শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়। এরপর সন্ধ্যায় অদম্য সম্মাননা অনুষ্ঠানে চিত্রাঙ্কন প্রতিযোগিতার বিজয়ীদের পুরস্কার তুলে দেয়া হয়। এ ছাড়া সম্মাননা প্রদানের ফাঁকে ফাঁকে ঢাকা ও দেশের বিভিন্ন জেলা থেকে আগত প্রতিবন্ধী ও বিশেষ চাহিদা সম্পন্ন শিশু-কিশোরদের অংশগ্রহণে সংগীত, নৃত্য ও ফ্যাশন শো পরিবেশন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সমাজকল্যাণ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু বলেন, প্রতিবন্ধীরা আমাদের সমাজের একটা বিরাট অংশ। তারা একটু সুযোগ পেলেই অনেক প্রতিভার স্বাক্ষর রাখে। আমি অনেক কোম্পানি ক্লাবে বলেছি, আপনারা এদের চাকরি দেন। এসব প্রতিবন্ধীরা আমাদের মতো স্বাভাবিক মানুষের মতো ফাঁকি দেয় না, তারা কাজ করে। আপনি তাদের যতটুকু সহযোগিতা করবেন, তার চেয়ে অনেক বেশি আপনাদের দেবে। তাদেরকে (প্রতিবন্ধীদের) যদি আমরা ঠিকমতো প্রতিষ্ঠিত করতে পারি, তাহলে আমরা জাতি হিসেবে অনেক এগিয়ে যাব। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন করতে হলে প্রতিবন্ধীদের মেধা ও যোগ্যতাকে কাজে লাগাতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন বলেন, প্রতিবন্ধীরা সমাজের অবিচ্ছেদ্য অংশ। তাদের কল্যাণে সমন্বিত উদ্যোগ প্রয়োজন। তাদের সফলতাগুলো মিডিয়ার মাধ্যমে তুলে ধরা গেলে বিশেষ চাহিদা সম্পন্ন অপর ব্যক্তিরাও উদ্বুদ্ধ হবে। এসময় তিনি আরটিভির এমন উদ্যোগের প্রশংসা করেন।

স্বাগত বক্তব্যে আরটিভির ব্যবস্থাপনা পরিচালক হুমায়ুন কবির বাবলু বলেন, দেশের প্রতিবন্ধী জনগোষ্ঠীর অধিকার নিশ্চিত করার পাশাপাশি তাদের সামাজিক এবং অর্থনৈতিক অন্তর্ভুক্তিতে নীরবে-নিভৃতে অনেক ব্যক্তি ও প্রতিষ্ঠান কাজ করে চলেছেন। আরটিভি মনে করে প্রচারবিমুখ এই মহান ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলোকে জাতির সামনে তুলে ধরা গেলে একদিকে যেমন ব্যাপক সচেতনতা সৃষ্টি হবে, তেমনি প্রতিবন্ধী জনগোষ্ঠীর কল্যাণে আরও অনেকেই উদ্বুদ্ধ হবেন। আর এই উদ্দেশ্যকে সামনে রেখেই আজ আরটিভি অদম্য সম্মাননা-২০২২ প্রদান করছে। তিনি বলেন, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) তথ্য অনুযায়ী, দেশে প্রতিবন্ধী মানুষের সংখ্যা ৪৭ লাখ ৪২ হাজার। বিপুল সংখ্যক এই জনগোষ্ঠীর সামাজিক এবং অর্থনৈতিক অন্তর্ভুক্তি ছাড়া টেকসই উন্নয়ন কখনই সম্ভব হবে না। এ কারণেই টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা- এসডিজিতে বলা হয়েছে, ‘নো ওয়ান লেফ্ট বিহাইন্ড’। অর্থাৎ কেউই পিছিয়ে থাকবে না। দেশের পিছিয়ে পড়া জনগোষ্ঠীর উন্নয়ন, সামাজিক ও অর্থনৈতিক অন্তর্ভুক্তিতে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে আরটিভি বহু অনুষ্ঠান নির্মাণ ও সম্প্রচার করে আসছে। অটিজম নিয়ে কাজ করা এবং সামাজিক সচেতনতা সৃষ্টিতে বিশেষ অবদান রাখায় চলতি বছরে আরটিভি অটিজম সচেতনতা পদক-২০২২ অর্জন করেছে। প্রান্তিক ও প্রতিবন্ধী জনগোষ্ঠীর উন্নয়নে আরটিভির এই উদ্যোগ সবসময় চলমান থাকবে।

অদম্য সম্মাননা-২০২২ প্রাপ্তরা হলেন- পাবনার দাশুড়িয়া এমএম উচ্চ বিদ্যালয়ের প্রতিবন্ধিতা জয়ী শিক্ষক মো. রুবেল আলী, প্রথম আলোর সাংবাদিক মানসুরা হোসেইন, কক্সবাজারের অরুণোদয় স্কুলের (বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের স্কুল) প্রতিষ্ঠাতা মো. কামাল হোসেন। এ ছাড়া সম্মাননা পাওয়া দুই প্রতিষ্ঠান হলো- প্রতিবন্ধী নারীদের জাতীয় পরিষদ, ফ্রান্স ও বেলজিয়াম ভিত্তিক প্রতিষ্ঠান হ্যান্ডিক্যাপ। প্রতিবন্ধী নারীদের জাতীয় পরিষদের পক্ষে সংস্থাটির সভাপতি নাসিমা আকতার এবং হ্যান্ডিক্যাপ’র পক্ষে প্রতিষ্ঠানটির কান্ট্রি ডিরেক্টর রাজেস চন্দ্র সম্মাননা গ্রহণ করেন।

সৈয়দা মুনিরা ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সমাজসেবিকা কামরুন্নেছা আশরাফ, প্রফেসর ডা. গোলাম রাব্বানী, ন্যাশনাল লাইফ ইনস্যুরেন্সের ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান মুখ্য কর্মকর্তা কাজিম উদ্দিন, নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক মো. শাহ আলম, অভিনেতা ও নির্মাতা সালাহউদ্দিন লাভলু, বীর মুক্তিযোদ্ধা ও অভিনেতা খালেকুজ্জামান প্রমুখ।

অতিথিরা প্রতিবন্ধীদের মেধা ও যোগ্যতাকে কাজে লাগানো, উন্নত প্রশিক্ষণ, কর্মসংস্থান ও তাদের অধিকার সুরক্ষার বিষয়ে জোর দেন। একইসঙ্গে আরটিভির এই ভিন্নধর্মী উদ্যোগের ভূয়সী প্রশংসা করেন।

প্রতিবন্ধী
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close