• সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

যুক্তরাষ্ট্র শান্তিপূর্ণ ও স্থিতিশীল ইন্দো-প্যাসিফিক দেখতে চায়: পিটার ডি হাস

প্রকাশ:  ২১ নভেম্বর ২০২২, ২১:১৯
নিজস্ব প্রতিবেদক

যুক্তরাষ্ট্র একটি শান্তিপূর্ণ ও স্থিতিশীল ইন্দো-প্যাসিফিক অঞ্চল দেখতে চায় বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার ডি হাস। সোমবার (২১ নভেম্বর) ঢাকার প্যান প্যাসিফিক সোনারগাঁওয়ে সেন্টার ফর গভর্ন্যান্স স্টাডিজ (সিজিএস) আয়োজিত তিন দিনব্যাপী ‘বে অব বেঙ্গল কনভারসেশন’ এর উদ্বোধনী অনুষ্ঠানে এ মন্তব্য করেন তিনি।

অনুষ্ঠানে ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন, অস্ট্রেলিয়ান হাইমিশনার জেরেমি ব্রুর, জাপানি রাষ্ট্রদূত ইতো নাওকি উপস্থিত ছিলেন।

পিটার ডি হাস বলেন, এ জন্য মার্কিন যুক্তরাষ্ট্র পাঁচটি মূল উদ্দেশ্য অনুসরণ করে। প্রথমত ইন্দো-প্যাসিফিক দেশগুলোর সঙ্গে মার্কিন সামরিক সম্পর্ক জোরদার করা। দ্বিতীয় লক্ষ্য হলো গণতন্ত্র, স্বচ্ছতা, বহুত্ববাদ, সহনশীলতা, সুশাসন ও মানবাধিকারের প্রতি সম্মান জানানো।

অনুষ্ঠান সঞ্চালনা করেন সেন্টার ফর গভর্ন্যান্স স্টাডিজের নির্বাহী পরিচালক জিল্লুর রহমান। তিনি বলেন, ইন্দো-প্যাসিফিক অঞ্চল ভূ-অর্থনৈতিক এবং রাজনৈতিকভাবে অত্যন্ত গুরুত্ব বহন করে।

অনুষ্ঠানে ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন বলেন, মুক্তিযুদ্ধে যুক্তরাজ্য বাংলাদেশকে সাহায্য করে এবং এখনও বাংলাদেশের সঙ্গে সেই বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে এবং ভবিষ্যতেও থাকবে।

ইন্দো-প্যাসিফিক অঞ্চলগুলোতে স্থিতিশীলতা বজায় রাখা, অঞ্চলভিত্তিক অর্থনৈতিক ব্যবস্থা শক্তিশালী করার প্রতি তিনি জোর প্রদান করেন।

অস্ট্রেলিয়ান হাইকমিশনার জেরেমি ব্রুয়ের তার বক্তব্যে বলেন, বাংলাদেশ সফলতার সঙ্গে করোনাকাল অতিক্রম করেছে। তিনি বৈদেশিক বাণিজ্য সম্পর্ক, অর্থনৈতিক সম্পর্ক জোরদার এবং অঞ্চলগুলোর মধ্যে সুসম্পর্ক বজায় রাখার কথা বলেন।

সার্বিয়ার সাবেক প্রেসিডেন্ট বরিস তাদিস তার বক্তব্যের শুরুতে বাংলাদেশ-সার্বিয়ার ঐতিহাসিক বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা উল্লেখ করেন। তিনি বলেন, বর্তমান বিশ্ব রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পাশাপাশি নানা ধরনের সমস্যার মুখোমুখি। বর্তমানে নিরাপদ পানি-জ্বালানির সংকট রয়েছে। এ জন্য আঞ্চলিক সহযোগিতা বাড়াতে হবে। টেকসই উন্নয়নের জন্য সামাজিক সংহতি দরকার।

সবশেষে জাপানি রাষ্ট্রদূত তার বক্তব্যে বাংলাদেশের ৫০ বছর পূর্তির কথা বলেন। এই অঞ্চলের দেশগুলোর মধ্যে নিরাপত্তা, শান্তি ও সার্বভৌমত্ব, অর্থনৈতিক সম্পর্ক, দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধির আশা ব্যক্ত করে তার বক্তব্য শেষ করেন।

পূর্বপশ্চিমবিডি/এসএম

পিটার ডি হাস,ইন্দো-প্যাসিফিক,যুক্তরাষ্ট্র,শান্তিপূর্ণ,রাষ্ট্রদূত
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close