• সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

রাষ্ট্রদূতের বক্তব্যে বিব্রত পুলিশ, জানিয়েছে প্রতিবাদ

প্রকাশ:  ১৭ নভেম্বর ২০২২, ১৯:১৩
নিজস্ব প্রতিবেদক

জাতীয় নির্বাচন ইস্যুতে জাপানি রাষ্ট্রদূত ইতো নাওকির বক্তব্যের প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশন। আজ বৃহস্পতিবার পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের সভাপতি ও পুলিশের বিশেষ শাখা (এসবি) ’র প্রধান অতিরিক্ত পুলিশ আইজিপি মো. মনিরুল ইসলাম ও সাধারণ সম্পাদক ও ঢাকা জেলার পুলিশ সুপার মো. আসাদুজ্জামান স্বাক্ষরিত এক বিবৃতিতে এ প্রতিবাদ জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, গত ১৪ নভেম্বর রাজধানীর গুলশানের একটি হোটেলে বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর গভর্নেন্স স্টাডিজ (সিজিএস) এবং ফ্রেডরিক অ্যাবার্ট-স্টিফটুং (এফইএস) আয়োজিত মিট দ্য অ্যাম্বাসেডর অনুষ্ঠানে একাদশ জাতীয় সংসদ নির্বাচন সংক্রান্তে এক প্রশ্নোত্তরে জাপানি রাষ্ট্রদূত ইতো নাওকি পুলিশের বিরুদ্ধে যে ভিত্তিহীন ও অনাকাঙ্ক্ষিত অভিযোগ করেছেন তাতে বাংলাদেশ পুলিশের প্রতিটি সদস্য অত্যন্ত বিব্রত ও মর্মাহত। বাংলাদেশ পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশন তাঁর এমন বক্তব্যের তীব্র প্রতিবাদ জানিয়েছে।

লিশকে নিয়ে রাষ্ট্রদূতের এমন বক্তব্য অসমর্থিত, ভিত্তিহীন ও অনভিপ্রেত। গত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে পুলিশের ভূমিকা সম্পর্কে তথ্য-উপাত্ত বিহীন ও যাচাই-বাছাই ছাড়া তিনি এ মন্তব্য করেছেন। যা বাংলাদেশ পুলিশসহ দেশবাসীকে হতবাক করেছে। নির্বাচনকালীন আইনশৃঙ্খলা রক্ষা ও ভোটকেন্দ্রের নিরাপত্তা দিয়ে থাকে। ভোটারের প্রার্থী নির্বাচন প্রক্রিয়া বা ভোটকেন্দ্রের ভেতরে ভোটারদের ভোট প্রদানে পুলিশের কোন ভূমিকা বা কার্যক্রম নেই। বাংলাদেশ পুলিশের মতো একটি পেশাদার বাহিনী সম্পর্কে রাষ্ট্রদূতের বক্তব্য অনাকাঙ্ক্ষিত ও অপ্রত্যাশিত। এই মন্তব্যের প্রেক্ষিতে বাংলাদেশ পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে তাঁর বক্তব্যের উল্লিখিত অংশ প্রত্যাহারের জন্য অনুরোধ করা যাচ্ছে। পাশাপাশি পুলিশ সম্পর্কে ভবিষ্যতে এমন মন্তব্য করার ক্ষেত্রে আরও দায়িত্বশীল ভূমিকা প্রত্যাশা করছে।

বাংলাদেশ পুলিশের অকুতোভয় বীর সদস্যরা ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে পাকিস্তানি সেনাবাহিনীর বিরুদ্ধে প্রথম সশস্ত্র প্রতিরোধ গড়ে তোলেন। প্রায় চৌদ্দ হাজার পুলিশ সদস্যের সম্মুখ সমরে অংশগ্রহণ ও প্রায় সহস্রাধিক পুলিশ সদস্যের আত্মত্যাগ মুক্তিযুদ্ধের ইতিহাসে চিরস্মরণীয় হয়ে আছে। মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত ও গৌরবোজ্জ্বল ইতিহাসের উত্তরাধিকারী বাংলাদেশ পুলিশ সেবার সুমহান ব্রত নিয়ে দায়িত্ব পালন করে যাচ্ছে।

জাপান বাংলাদেশের অকৃত্রিম বন্ধু ও উন্নয়নের বৃহৎ অংশীদার। ঐতিহাসিকভাবে জাপানের সঙ্গে বাংলাদেশের সুগভীর অর্থনৈতিক ও কূটনৈতিক সম্পর্ক বজায় রয়েছে।

রাষ্ট্রদূত,পুলিশ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close