• শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

জাতীয় চিড়িয়াখানায় আসলো ১৬ নতুন প্রাণী

প্রকাশ:  ১৮ সেপ্টেম্বর ২০২২, ২০:৫৯
নিজস্ব প্রতিবেদক

মিরপুরের জাতীয় চিড়িয়াখানায় ১৬টি নতুন প্রাণী আনা হয়েছে। এরমধ্যে রয়েছে দুটি আফ্রিকান সিংহ, তিনটি পেলিক্যান, তিনটি ওয়াইল্ডবিস্ট, নেদারল্যান্ডের চারটি ক্যাঙ্গারু ও চারটি লামা।

চিড়িয়াখানা কর্তৃপক্ষ বলছে, দর্শনার্থীদের আগ্রহ বাড়াতে জাতীয় চিড়িয়াখানায় বিদেশি নতুন পাঁচজাতের প্রাণী আনার প্রক্রিয়া শুরু করা হয়। সরবরাহকারী প্রতিষ্ঠানের সঙ্গে চারটি ক্যাঙ্গারু সরবরাহের চুক্তি হয়েছিল। কিন্তু প্লেনে দুটি ক্যাঙ্গারু মারা গেছে। তাই প্রথমে দুটি ক্যাঙ্গারু সরবরাহ করার পর পরে আরও দুটি আনা হয়। একটি পেলিক্যানের ডানা ভেঙে গেছে। সেটিও সরবরাহ করা হয়নি। মোট চারটির মধ্যে সরবরাহ করা হয়েছে তিনটি। প্রতিটি লামা ৩ লাখ ৭৮ হাজার টাকা, পেলিক্যান ২ লাখ ৪৪ হাজার টাকা, সিংহ ৮ লাখ ৭৫ হাজার টাকা, ক্যাঙ্গারু ৮ লাখ ৮০ হাজার টাকা আর ওয়াইল্ডবিস্ট ৬ লাখ টাকায় সরবরাহ করা হয়েছে।

নতুন প্রাণীদের প্রসঙ্গে চিড়িয়াখানার পরিচালক ডা. মো. রফিকুল ইসলাম গণমাধ্যমকে বলেন, দর্শনার্থীদের চাহিদার কথা ভেবেই চিড়িয়াখানায় নতুন নতুন প্রাণী আনা হচ্ছে। সেক্ষেত্রে দেশের পরিবেশ, আবহাওয়ার সঙ্গে আরেক দেশের পার্থক্য থাকায় এসব প্রাণীদের খাপ খাইয়ে নিতে কিছুটা সমস্যা ও সময় প্রয়োজন হয়। যেহেতু এগুলো দর্শনার্থীদের বিনোদনের জন্য উন্মুক্ত করা হয়ে থাকে, তাদের কিছু প্রশিক্ষণও দিতে হয়।

তিনি বলেন, বিদেশ থেকে আনা পাঁচ জাতের ১৫টি নতুন প্রাণী এখন সুস্থ রয়েছে। শুরুতে ওয়াইল্ডবিস্টগুলো খাবার খেতে চাচ্ছিল না। ধীরে ধীরে তারা খাবার খাওয়া শুরু করেছে। সব প্রাণী দেশের আবহাওয়ায় খাপ খাইয়ে নিয়েছে। তারা নির্ধারিত খাঁচার মধ্যে ঘুরেফিরে খাবার খাচ্ছে, খেলছে। দর্শনার্থীরা তা দেখে আনন্দ পাচ্ছেন। জাতীয় চিড়িয়াখানার গুরুত্ব আরও বাড়াতে নতুন করো আরও কিছু প্রাণী আনার চিন্তাভাবনা করা হচ্ছে। এ বিষয়ে দ্রুত সভা করে সিদ্ধান্ত নেওয়া হবে।

পূর্বপশ্চিমবিডি/এসএম

জাতীয় চিড়িয়াখানা,মিরপুর,প্রাণী
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close