• শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

এখন থেকে বলবো দেশে জনসংখ্যা সাড়ে ১৬ কোটি: স্পিকার

প্রকাশ:  ২৭ জুলাই ২০২২, ১৮:০৯
নিজস্ব প্রতিবেদক

দেশের জনসংখ্যা নিয়ে অনেকে নানান কথা বলেন। কেউ বলেন ১৮ কোটি, কেউ বলেন ২০ কোটি। তবে এসব কথা অনুমান নির্ভর। এখন থেকে বলবো আমাদের দেশের মোট জনসংখ্যা ১৬ কোটি ৫১ লাখ, এটাই আসল তথ্য বলে জানান স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

বুধবার (২৭ জুলাই) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের আওতায় বিবিএস-এর মাধ্যমে বাস্তবায়িত প্রথম ডিজিটাল জনশুমারি ও গৃহগণনা ২০২২ এর প্রাথমিক প্রতিবেদন প্রকাশনা অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

স্পিকার বলেন, জনশুমারি দেশের উন্নয়ন পরিকল্পনা গ্রহণে গুরুত্বপূর্ণ অবদান রাখবে। জনশুমারি ও গৃহগণনা ২০২২ প্রাথমিক প্রতিবেদনে দেশের মোট জনসংখ্যার তথ্য পেয়ে গেছি। কতভাগ নারী, কতভাগ পুরুষ সব তথ্য পেয়েছি। তথ্যে দেখলাম নারীরর সংখ্যা কিন্তু বেশি।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, আমরা জনশুমারি প্রাথমিক প্রতিবেদন পেয়েছি। দ্রুত সময়ে প্রাথমিক প্রতিবেদনের কাজ সমাপ্ত হয়েছে। জনশুমারির রিপোর্ট চমৎকারভাবে উপস্থাপিত হয়েছে। জাতির পিতা সর্বপ্রথম ১৯৭৪ সালে বিবিএস প্রতিষ্ঠা করেন। বিশ্বের সব দেশেই জনশুমারি হয়। কাজটি খুবই জটিল ও সুক্ষ্মভাবে করতে হয়। সবার হাতে একটা মোবাইল জীবনের একটা অপরিহার্য বিষয় হয়ে দাঁড়ায়েছে। দ্রুত সময়ে আমরা নানা তথ্য উপাত্ত জানতে পারি মোবাইলে। ১০ বছর পর জনশুমারি করে থাকি। জনশুমারিতে অনেক গুরুত্বপূর্ণ। নানা গবেষণা ও পরিকল্পনা গ্রহণে এই তথ্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

স্পিকার বলেন, বিশ্বের অনেকে দেশে বড় অংশ বয়স্ক মানুষ। কিন্তু আমরা দেখেছি, আমাদের দেশে ১৫ থেকে ১৯ বছর বয়সী জনসংখ্যা বেশি এটা আমাদের জন্য বড় পাওয়া। কাজেই আমাদের তরুণ শক্তিই বেশি।

পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেন, অনেকে বিবিএস এর তথ্য নিয়ে কথা বলেন। আমরা দেখেছি, সফলভাবে বিবিএস তথ্য সংগ্রহ করে থাকে। এসডিজি বাস্তবায়নের ১০৫টি সূচক এই জনশুমারি থেকে নেওয়া হবে।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন। প্রাথমিক প্রতিবেদন উপস্থাপনা করেন প্রকল্প পরিচালক মো. দিলদার হোসেন।

স্পিকার
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close