• শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

মসজিদে নামাজের সময় ছাড়া এসি না চালানোর অনুরোধ

প্রকাশ:  ১৮ জুলাই ২০২২, ১৯:০৫ | আপডেট : ১৮ জুলাই ২০২২, ২০:৪৬
নিজস্ব প্রতিবেদক

দেশে চলমান বিদ্যুৎ সংকট মোকাবেলায় নামাজের সময় ছাড়া মসজিদে শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র (এসি) ব্যবহার না করার অনুরোধ জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

তিনি আরও জানান, বিদ্যুৎ–সংকট মোকাবিলায় দেশজুড়ে মঙ্গলবার থেকে এলাকাভিত্তিক লোডশেডিংয়ের সিদ্ধান্ত নিয়েছে সরকার। আর এখন থেকে সপ্তাহে এক দিন বন্ধ থাকবে পেট্রলপাম্প। খরচ সাশ্রয়ের জন্য ডিজেলভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন আপাতত স্থগিতের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সোমবার সচিবালয়ে বিদ্যুৎ সাশ্রয় বিষয়ে এক ব্রিফিংয়ে এসব কথা জানান তিনি। এর আগে, রাজধানীর তেজগাঁওয়ে প্রধানমন্ত্রী কার্যালয়ে আজ সকালে বিদ্যুৎ ও জ্বালানিবিষয়ক সমন্বয় সভায় এসব সিদ্ধান্ত হয়।

প্রতিমন্ত্রী বলেন, ‘উপসনালয়ে আমরা এসি ব্যবহার করছি প্রচুর পরিমাণে। এখানে কিছুটা সাশ্রয়ী হওয়া প্রয়োজন। নামাজের সময়টুকু কেবলমাত্র ব্যবহার করে বাকি সময়ে যাতে তা বন্ধ রাখা হয়, এদিকে খেয়াল রাখতে হবে।’ রাশিয়া-ইউক্রেন যুদ্ধের জেরে বিদ্যুৎ উৎপাদনের অন্যতম অনুষঙ্গ জ্বালানি তেলের দাম বেড়ে যাওয়ায় সূচি অনুযায়ী লোডশেডিং দেয়ার সিদ্ধান্তের কথা জানিয়েছে সরকার।

মিতব্যয়িতার বিষয়গুলো তুলে ধরে প্রতিমন্ত্রী বলেন, ‘মসজিদ, মন্দির, গির্জা সকল উপসনালয়ে যাতে সাশ্রয়ীভাবে বিদ্যুৎ ব্যবহার করা হয়। কারণ আমরা জানি, প্রচুর পরিমাণে এসি লাগানো হয়েছে। নামাজের সময় খুব মিতব্যয়ী হয়ে যদি এ গরমের সময়ে এসি চালান, পরবর্তীকালে সময়মতো এসিটা বন্ধ করতে হবে। আমার সাজেশন এটাই, আমরা এভাবেই চিন্তাভাবনা করছি।’

তিনি বলেন, ‘আমরা অনেক জায়গায় দেখেছি, নামাজের সময়টুকু বাদ দিয়েও অনেকে এসি চালায়। এ জন্য আমি অনুরোধ করব, আপনারা নির্দিষ্ট সময়ে এসি ছাড়তে পারেন। যতটুকু পারেন, সাশ্রয় করুন, এটাই আমার অনুরোধ।’

বিদ্যুৎ সাশ্রয়ে সরকার লোডশেডিংয়ের সূচি ঠিক করেছে। প্রাথমিকভাবে দিনে এলাকাভিত্তিক সর্বোচ্চ এক ঘণ্টা এবং পরবর্তীতে এতেও সামাল দেয়া না গেলে দুই ঘণ্টা পর্যন্ত বিদ্যুৎ বন্ধ রাখার কথা জানানো হয়েছে। এই ঘোষণা অনুযায়ী বিদ্যুৎ কখন কোথায় লোডশেডিং হবে– সেই সূচি নির্ধারণ করেছে বিতরণ সংস্থাগুলো, যা কার্যকর হতে যাচ্ছে মঙ্গলবার থেকে।

পূর্বপশ্চিম- এনই

মসজিদে এসি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close