• শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

তাপপ্রবাহ বইছে ২৩ জেলায়

প্রকাশ:  ১৭ জুলাই ২০২২, ১৬:১৯
নিজস্ব প্রতিবেদক

দেশের ২৩টি জেলার ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এরই প্রভাবে দেশজুড়ে ভ্যাপসা গরম অনুভূত হচ্ছে। তাপপ্রবাহ আরও কয়েকদিন অব্যাহত থাকতে পারে। তবে আগামী তিন দিনের মধ্যে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পাবে। এরপর গরমের তীব্রতা কমে আসবে।

রোববার (১৭ জুলাই) দুপুরে এসব তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানান, বর্তমানে টাঙ্গাইল, যশোর, চুয়াডাঙ্গা এবং রাজশাহী বিভাগের আট জেলা, রংপুর বিভাগের আট জেলা ও সিলেট বিভাগের চার জেলাসহ মোট ২৩টি জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাছে, যা অব্যাহত থাকতে পারে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, গতকাল সৈয়দপুরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৮.০ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায় ৩৭.২ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া রাজশাহী, রংপুরে ৩৬.৮ ডিগ্রি, রাজারহাটে ৩৬.৫ ডিগ্রি, টাঙ্গাইল, দিনাজপুর, ডিমালা ও ঈশ্বরদীতে ৩৬.২ ডিগ্রি, সিলেট, শ্রীমঙ্গল, বগুড়া, যশোরে ৩৬.০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

আজ সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট কিছু কিছু জায়গায় এবং ঢাকা, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের দু'এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারী বর্ষণও হতে পারে।

আগামী তিন দিনের আবহাওয়ার অবস্থায় বলা হয়, বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে।

পূর্বাভাসে আরো বলা হয়, মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারি ধরনের সক্রিয় রয়েছে।

পূর্বপশ্চিম- এনই

তাপপ্রবাহ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close