• সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

সমূদ্রের লঘুচাপ রূপ নিচ্ছে ঘূর্ণিঝড় অশনিতে

প্রকাশ:  ০৬ মে ২০২২, ২০:০০
নিজস্ব প্রতিবেদক

দক্ষিণ আন্দামান সাগরে সৃষ্ট লঘুচাপ ক্রমেই গভীর নিম্নচাপে পরিণত হয়ে রূপ নিতে পারে ঘূর্ণিঝড় অশনিতে। লঘুচাপটি পশ্চিমবঙ্গ, উড়িষ্যা ও বাংলাদেশের দিকে মুখ করে আছে। তবে এর গতিপথ, শক্তি ও কোথায় আঘাত হানবে তা এখনি বলা যাচ্ছে না।

আবহাওয়া অফিস বলছে, লঘুচাপটি তার বর্তমান অবস্থান থেকে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে আগামী ৪৮ ঘণ্টার মধ্যে নিম্নচাপে পরিণত হতে পারে। আর তা পরে ঘূর্ণিঝড়ে পরিণত হলে এর নাম হবে অশনি ।চ ট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে পরবর্তী নির্দেশনা পর্যবেক্ষণ করতে বলেছে আবহাওয়া অফিস। তবে, লঘুচাপটি প্রাথমিক অবস্থায় ও বাংলাদেশ থেকে অনেক দূরে অবস্থান করায়, এখনো কোনো সতর্ক সংকেত দেওয়া হয়নি।

আবহাওয়া অফিস জানিয়েছে, দক্ষিণ আন্দামান সাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। তাই চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে পরবর্তী নিদের্শনা পর্যবেক্ষণ করতে বলা হয়েছে।

শুক্রবার সকাল থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু'এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়ার সাথে প্রবল বিজলী চমকানোসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। আজ সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় সন্দ্বীপে সর্বোচ্চ ৯৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এ ছাড়া এ সময় খেপুপাড়ায় ২৬, সীতাকুণ্ডে ২২, দিনাজপুরে ২১ ও কুমিল্লায় ১৭ মিলিমিটার বৃষ্টি হয়।

শুক্রবার সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দর সমুহের জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, দিনাজপুর, টাংগাইল, ময়মনসিংহ, কুমিল্লা এবং সিলেট অঞ্চল সমূহের উপর দিয়ে পশ্চিম অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

পূর্বপশ্চিম- এনই

ঘূণিঝড়,ঘূর্ণিঝড় অশনি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close