• সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

প্রস্তুত হচ্ছে জাতীয় ঈদগাহ

প্রকাশ:  ১৭ এপ্রিল ২০২২, ১০:২৮
নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাস সংক্রমণের কারণে দুই বছর বন্ধ ছিল জাতীয় ঈদগাহে ঈদের নামাজ। করোনার সে শঙ্কা কাটিয়ে এবার ঈদের নামাজের জন্য প্রস্তুত হচ্ছে জাতীয় ঈদগাহ।

এরই মধ্যে প্যান্ডেল নির্মাণের প্রায় অর্ধেক কাজ শেষ হয়েছে। ২৫ রোজার মধ্যেই পুরো মাঠ প্রস্তুত করা হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

শনিবার সরেজমিনে জাতীয় ঈদগাহ মাঠে গিয়ে দেখা যায়, বিশাল এলাকা জুড়ে প্যান্ডেল তৈরির জন্য পুরো মাঠ বাঁশ দিয়ে ঘিরে ফেলা হয়েছে। এরপর ত্রিপল দিয়ে পুরো মাঠ ঢেকে দেয়া হবে। এ ছাড়া অজুখানা স্থাপন, ঈদগাহের মিনার রং করার কাজ চলছে।

তিন রোজা থেকেই লাখো মুসল্লির ঈদ জামাতের জন্য বিশাল কর্মযজ্ঞ শুরু হয় জাতীয় ঈদগাহে। ঈদগাহের মাঠ ছাড়াও আশপাশের এলাকা তথা হাইকোর্ট মাজার, কদম ফোয়ারাসহ সব জায়গায় রঙ বেরঙের ব্যানার-ফেস্টুন দিয়ে সাজানো হবে। ঈদের তিন দিন আগেই সম্পূর্ণ প্রস্তুত করা হবে জাতীয় ঈদগাহ।

এ বিষয়ে কথা হয় মাঠ প্রস্তুতির জন্য ঠিকাদারী প্রতিষ্ঠান পিয়ারু সর্দার অ্যান্ড সন্স ডেকোরেটরের ব্যবস্থাপনা পরিচালক মো. মোজাম্মেল হকের সঙ্গে।

তিনি বলেন, ‘প্রতি বছর রমজানের শুরু থেকেই আমরা জাতীয় ঈদগাহ প্রস্তুতির জন্য কাজ শুরু করি। করোনার কারণে গত দুই বছর সেটি বন্ধ ছিল। এবারও গত তিন রোজা থেকে আমাদের কাজ শুরু হয়। আজকে শনিবার পর্যন্ত পুরো প্যান্ডেলের অর্ধেক কাজ শেষ হয়েছে। আর প্যান্ডেলের ভেতরের কার্পেটিংয়ের কাজ করা হয় চাঁদ দেখার পরে। সেটুকু বাকি থাকবে।’

এ ছাড়া অন্য সব কাজ ২৫ রোজার মধ্যে শেষ হবে বলে জানান তিনি।

একই কথা জানান ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা আবু নাছের।

তিনি বলেন, ‘বরাবরের মত এবারও আমরা ঈদ জামাতের জন্য মাঠ প্রস্তুতির কাজ করছি। আজকে পর্যন্ত কাজ অনেক দূর এগিয়েছে।’

এবার বাড়তি কোনো আয়োজন আছে কিনা জানতে চাইলে তিনি বলেন, ‘আগের মতই, তবে আগে তিনটা গেটের মধ্যে একটি মাত্র গেট নকশা করা হতো। আর এবার তিনটা গেটই নকশা করা হবে। যা বোর্ড দিয়ে ডিজাইন করা হয়। তা ছাড়া বাকি সব কাজ একই হবে। আগামী ২৫ রোজার মধ্যে আশা করি মাঠ সম্পূর্ণ প্রস্তুত হয়ে যাবে।’

রাষ্ট্রপতি, প্রধান বিচারপতি, মন্ত্রী, এমপি, বিচারপতি, রাজনৈতিক ব্যক্তি ও কূটনৈতিক গুরুত্বপূর্ণ ব্যক্তিরা জাতীয় ঈদগাহে ঈদ জামাতে অংশ নেন।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আয়োজনে হাইকোর্টের পাশে অবস্থিত জাতীয় ঈদগাহে প্রধান জামাতে লাখো মুসল্লি নামাজ আদায় করেন। পাশাপাশি নারীদের জন্য পৃথক নামাজের ব্যবস্থা থাকে।

করোনায় বিভিন্ন বিধিনিষেধে দুই বছর ঈদগাহে নামাজ আদায় বন্ধ ছিল। উন্মুক্ত স্থানে জনসমাগম না করার নির্দেশনা থাকায় এখানে জামাত আদায় হয়নি। সে বছরগুলোতে মসজিদে সময় ভাগ করে একাধিক ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে।

এবার মহামারির সে শঙ্কা কাটিয়ে ঈদগাহ ময়দানে জামাতের সঙ্গে ঈদের নামাজ আদায় করতে পারবেন মুসল্লিরা।

পূর্ব পশ্চিম/জেআর

ঈদগাহ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close