• বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

চালু হলো বিবিয়ানার ৩ কূপ, গ্যাস সংকট কাটবে মঙ্গলবার

প্রকাশ:  ০৫ এপ্রিল ২০২২, ০০:১৯ | আপডেট : ০৫ এপ্রিল ২০২২, ০০:২৩
নিজস্ব প্রতিবেদক

দেশের অন্যতম বৃহত্তম গ্যাসক্ষেত্র বিবিয়ানার রক্ষণাবেক্ষণের জন্য ছয়টি বন্ধ করা কূপের তিনটি চালু করা হয়েছে সোমবার সন্ধ্যায়। বাকি তিনটি মঙ্গলবারের মধ্যে চালু হবে বলে গ্যাসক্ষেত্রের দায়িত্বে থাকা মার্কিন বহুজাতিক কোম্পানি শেভরন জানিয়েছে।

বিবিয়ানা গ্যাসক্ষেত্রে কূপগুলো রক্ষণাবেক্ষনের জন্য বন্ধ রাখায় গত রবিবার থেকে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে তীব্র গ্যাস সংকট দেখা যায়। গ্যাসের অভাবে বাসাবাড়ির চুলা পর্যন্ত বন্ধ থেকেছে।মার্কিন বহুজাতিক কোম্পানি শেভরন সেখানকার ছয়টি কূপে রক্ষণাবেক্ষণ শুরু করলে গত রবিবার দুপুরের দিকে হঠাৎ প্রায় ৪৫ কোটি ঘনফুট উৎপাদন বন্ধ হয়ে যাওয়ায় গ্যাসের সরবরাহে বড় ধরনের সংকট দেখা দেয়।

সোমবার সন্ধ্যায় শেভরন বাংলাদেশের মুখপাত্র শেখ জাহিদুর রহমান গণমাধ্যমকে বলেন, ‘ছয়টি কূপ রক্ষণাবেক্ষণের কাজ চলছে। এর মধ্যে আজ সোমবার সন্ধ্যার মধ্যে তিনটি কূপ রক্ষণাবেক্ষণ শেষে চালু করা হয়েছে। বাকি তিনটা আগামীকালের মধ্যে চালু হবে।’

দৈনিক গ্যাসের চাহিদা রয়েছে ৩৭০ কোটি ঘনফুট গ্যাস। আমদানি করা ১০০ কোটি ঘনফুট ও দেশীয় ১৮০ কোটি ঘনফুট সহ দেশে গড় সরবরাহ গ্যাসের পরিমাণ দৈনিক ২৮০ কোটি ঘনফুট। এর মধ্যে বিবিয়ানা গ্যাসক্ষেত্র থেকে সরবরাহ করা হয় ১১০ কোটি ঘনফুট; সেই গ্যাসের মধ্যে ৪৫ কোটি ঘনফুট গ্যাস সরবরাহ কমে গেছে। আর এতেই গ্যাস সংকট দেখা দিয়েছে রাজধানী সহ দেশের বিভিন্ন স্থানে।

সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে গ্যাস সংকটের কারণে দুঃখপ্রকাশ করেছে রাষ্ট্রীয় সংস্থা পেট্রোবাংলা।

বিজ্ঞপ্তিতে বলা হয়, শেভরন পরিচালিত বিবিয়ানা গ্যাস ফিল্ডের জরুরি রক্ষণাবেক্ষণ কাজের জন্য হ্রাসকৃত হারে গ্যাস সরবরাহের কারণে দেশের বিভিন্ন এলাকায় গ্যাস স্বল্পতার সৃষ্টি হতে পারে। রক্ষণাবেক্ষণ ও মেরামতের কাজ সম্পন্ন করে দ্রুততম সময়ের মধ্যেই গ্যাস সরবরাহ পরিস্থিতি স্বাভাবিক করা সম্ভব হবে বলে আশা করা যাচ্ছে। সাময়িক এ অসুবিধার জন্য পেট্রোবাংলা আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করছে।

এর আগে ‍দুই দফায় দুঃখপ্রকাশ করেছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের জ্বালানি বিভাগ।

প্রথম দফায় বলা হয়, শেভরন পরিচালিত বিবিয়ানা গ্যাসক্ষেত্রে জরুরি রক্ষণাবেক্ষণের কাজ চলছে। দেশের বিভিন্ন এলাকায় গ্যাসের স্বল্প চাপের সৃষ্টি হতে পারে। অভিজ্ঞ প্রকৌশলীরা মেরামতের কাজ করে যাচ্ছেন।

দ্বিতীয় দফা বিবৃতিতে বলা হয়, গ্যাস সরবরাহ ঘাটতির কারণে বিদ্যুৎ উৎপাদনে বিঘ্ন ঘটছে। কোনো কোনো এলাকায় বিদ্যুৎ সরবরাহ ব্যাহত হতে পারে।

পূর্বপশ্চিম-এনই

বিবিয়ানা,গ্যাস সংকট
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close