• মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

বাড়ছে গুলশান-বনানী-বারিধারার হোল্ডিং ট্যাক্স

প্রকাশ:  ৩১ মার্চ ২০২২, ০০:৫৯
নিজস্ব প্রতিবেদক

আগামী জুলাই মাস থেকে রাজধানীর অভিজাত এলাকা গুলশান, বনানী ও বারিধারায় হোল্ডিং ট্যাক্স প্রতি বর্গফুট ৩৩ শতাংশ হারে বাড়ানো হচ্ছে।

বুধবার ডিএনসিসির হোল্ডিং ট্যাক্স আদায় কার্যক্রম অটোমেশনের আওতায় আনার উদ্বোধন অনুষ্ঠানে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম এ কথা জানান।

তিনি বলেন, ঢাকায় এখন ২০০৮ সালের বাড়ি ভাড়ার হার অনুযায়ী প্রতি বর্গফুটের ভাড়া ১৮ টাকা হিসাব করে সেটির ওপর হোল্ডিং ট্যাক্স আদায় করা হচ্ছে। জুলাই থেকে বর্গফুট অনুযায়ী ভাড়া আরও ৩৩ শতাংশ বেশি ধরা হবে। এই রেট অনেক দিন ধরে চলে আসছে। এখন অভিজাত এলাকার বাড়িভাড়া এত কম নয়। এ জন্য আমরা তা সমন্বয় করব। প্রতি বর্গফুট ১৮ টাকা থেকে ৩৩ শতাংশ বাড়িয়ে ২৪ টাকা ধরা হবে। প্রতি বর্গফুট ২৪ টাকা হিসাব করে যা ভাড়া আসবে তার ওপর ১২ শতাংশ হবে হোল্ডিং ট্যাক্স।

মেয়র আতিক বলেন, রাজধানীতে হোল্ডিং ট্যাক্স, পানি, গ্যাস বিদ্যুৎসহ অন্যান্য সেবার জন্য অঞ্চলভিত্তিক মূল্য নির্ধারণ করতে হবে। নাগরিক সেবা সহজ এবং হয়রানি মুক্ত করতে অটোমেশনের আওতায় আনা হবে। গুলশান-বনানী-বারিধারার মতো অভিজাত এলাকা এবং যাত্রাবাড়ীর পানি, বিদ্যুৎ, গ্যাসসহ অন্যান্য ইউটিলিটিক্যাল সার্ভিসের চার্জ যদি সমান হয় তাহলে সবাই তো অভিজাত এলাকায় থাকতে চাইবে। কেউ তো যাত্রাবাড়ী বা কম সুযোগ-সুবিধা সংবলিত এলাকায় থাকবে না। তাই জোনভিত্তিক সার্ভিসের মূল্য নির্ধারণ করা এখন সময়ের দাবি। এর আগে ২০২১ সালের ২৪ সেপ্টেম্বর স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম এক সেমিনারে অভিজাত এলাকায় হোল্ডিং ট্যাক্স বাড়ানোসহ গ্যাস ও পানির দাম বাড়াতে সিটি করপোরেশনের কাছে প্রস্তাব করেছিলেন।

পূর্বপশ্চিম- এনই

হোল্ডিং ট্যাক্স,মেয়র আতিক
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close