• সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

র‌্যাবের বিরুদ্ধে নিষেধাজ্ঞা প্রত্যাহারে যুক্তরাষ্ট্রে তৎপর মোমেন

প্রকাশ:  ০৩ মার্চ ২০২২, ০০:৩৮
নিজস্ব প্রতিবেদক

যুক্তরাষ্ট্র সফররত পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন র‌্যাব ও এর কর্মকর্তাদের বিরুদ্ধে দেশটির নিষেধাজ্ঞা প্রত্যাহারে ব্যাপক তৎপরতা চালাচ্ছেন।এ বিষয়ে তিনি একাধিক মার্কিন আইন প্রণেতাদের সঙ্গে সাক্ষাৎ করে নিষেধাজ্ঞা প্রত্যাহারের অনুরোধ জানান।

পররাষ্ট্রমন্ত্রী যুক্তরাষ্ট্র সফরকালে মার্কিন কংগ্রেস ওম্যান গ্রেস মেং, কংগ্রেসম্যান জেমস পি ম্যাকগভর্ন ও মানবাধিকার কমিশনের সহ-সভাপতি টম ল্যান্টোসের সঙ্গে পৃথক বৈঠক করেন। বৈঠকে র‌্যাবের বর্তমান ও সাবেক ঊর্ধ্বতন কর্মকর্তাদের ওপর সাম্প্রতিক মার্কিন নিষেধাজ্ঞার বিষয়ে উদ্বেগ প্রকাশ করে ড. মোমেন জানান, র‌্যাবের বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগ মোকাবিলায় বাংলাদেশ সবসময়ই প্রস্তুত।

তিনি উল্লেখ করেন, র্যা ব বিগত বছরগুলিতে বাংলাদেশে সবচেয়ে দক্ষ আইন প্রয়োগকারী সংস্থা হিসাবে আবির্ভূত হয়েছে। তারা সন্ত্রাসবাদ, সহিংস চরমপন্থা, মাদক-মানব পাচার এবং অন্যান্য আন্তর্জাতিক অপরাধ মোকাবেলায় অগ্রণী ভূমিকা পালন করেছে।

পররাষ্ট্রমন্ত্রী অগ্রাধিকার ভিত্তিতে র্যা ব কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারের উপায় খুঁজে বের করতে যুক্তরাষ্ট্রের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করতে বাংলাদেশ সরকারের আগ্রহের কথাও উল্লেখ করেন। এ লক্ষ্যে মার্কিন কংগ্রেসের সহযোগিতা কামনা করেন।

বৈঠকে বাংলাদেশে অস্থায়ীভাবে অবস্থানরত সকল রোহিঙ্গাদের মিয়ানমারে তাদের নিজ দেশে ফিরিয়ে নিতে মিয়ানমারকে রাজি করাতে মার্কিন আইনপ্রণেতাদের অনুরোধ করেন।

ড. মোমেন বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ৫০তম বার্ষিকী উদযাপনে কংগ্রেসের প্রতিনিধিদল বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।

উল্লেখ্য, ড. মোমেন জাতিসংঘে আনুষ্ঠানিক বৈঠকে যোগদানের জন্য ২৩ ফেব্রুয়ারি থেকে ২ মার্চ পর্যন্ত নিউইয়র্ক সফর করেন।

পূর্বপশ্চিম- এনই

র‌্যাব,পররাষ্ট্রমন্ত্রী,মোমেন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close