• সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

রাজধানীতে বেড়েছে কিউলেক্স মশার উপদ্রব

প্রকাশ:  ০৪ ফেব্রুয়ারি ২০২২, ০৩:৩০
নিজস্ব প্রতিবেদক

রাজধানীতে ফের মশার উপদ্রব বেড়ে গেছে। শীত মৌসুমে ডেঙ্গুর বাহক এডিস মশার দাপট কমলেও বেড়েছে কিউলেক্স মশার উৎপাত। এতে ঝুঁকি বাড়ছে ফাইলেরিয়াসিস, চিকনগুনিয়াসহ অন্যান্য রোগের।

রাজধানীতে বর্তমানে কিউলেক্স মশার উপদ্রব অতি মাত্রায় বেড়েছে। দিন-রাত মশার কামড়ে অতিষ্ঠ হয়ে ওঠছে নগরবাসী। জনমনে এডিস মশার আতঙ্ক কাজ করছে, এ জন্য যে কোনো মশার বৃদ্ধিতেই মানুষের আতঙ্ক বেড়ে যায়।

সম্পর্কিত খবর

    মশা নিয়ে গবেষণার জন্য সুপরিচিত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কীটতত্ত্ব বিভাগের অধ্যাপক কবিরুল বাশার জানান, কিউলেক্স মশা সারা বছরই দেখা যায়। তবে নভেম্বর থেকে শুরু করে মার্চ পর্যন্ত এর উৎপাত বেশি। মার্চের শেষে যখন বৃষ্টি শুরু হবে তখন এর আধিক্য কমতে শুরু করবে।

    কিউলেক্স মশার প্রকোপের বাড়ার কারণ জানিয়ে তিনি বলেন, যখন পানির দূষণ বাড়তে থাকে তখন কিউলেক্সের আধিক্য বেড়ে যায়। কারণ দূষিত পানিতে সে খাবার পায়। এখন বাংলাদেশে যে তাপমাত্রা সেটা এই মশার প্রজননের জন্য অনেক বেশি উপযুক্ত।

    ঢাকার দুই সিটি করপোরেশনকে চলতি বছর করোনাভাইরাস মোকাবিলার মাঝেই ডেঙ্গু নিয়ন্ত্রণে বেশ কার্যকর অবস্থায় দেখা গেছে। কিন্তু শীত মৌসুমে কিউলেক্স মশা নিয়ন্ত্রণে তাদের তেমন তৎপরতা নেই বললেই চলে।

    যদিও ঢাকার দুই সিটি করপোরেশনের দাবি, মশা নিয়ন্ত্রণে তারা কার্যকরী ওষুধ প্রয়োগসহ নিয়মিত কার্যক্রম চালাচ্ছে। এ বিষয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা বলেন, মশা নিয়ন্ত্রণে ঢাকা উত্তর সিটি করপোরেশন যথেষ্ট আন্তরিকতার সঙ্গে কাজ করে যাচ্ছে। সিটি করপোরেশনের তৎপরতার ফলেই ডেঙ্গু বিপর্যয় এড়ানো সম্ভব হয়েছে। শীত মৌসুমে কিউলেক্স মশা নিধনের আমাদের নিয়মিত তৎপরতা চলছে।

    ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এবিএম আমিন উল্লাহ নুরী বলেন, আমরা বছর জুড়েই সমন্বিত মশক ব্যবস্থাপনা মেনেই মশা নিধন অভিযান পরিচালনা করে থাকি। আসলে জনগণ সচেতন ও সতর্ক না হলে মশা নিয়ন্ত্রণ করা কঠিন।

    মশা নিধনে দুই সিটি করপোরেশন নিয়মিত তৎপরতা চালাচ্ছে দাবি করলেও নগরীর বিভিন্ন এলাকা বাসিন্দাদের অভিযোগ, মশক নিধন কার্যক্রম হয়নি তাদের এলাকায়। এ অবস্থায় রাজধানীবাসীর নিজের নিরাপত্তা নিজেকেই করতে হবে বলে মনে করেন বিশেষজ্ঞরা।

    বিশেষজ্ঞরা বলছেন, একই কীটনাশক দীর্ঘদিন ধরে ব্যবহারের ফলে মশা সেটাতে সহনশীল হয়ে যায়। তাই মশা নিধনে মৌসুম ভিত্তিক কার্যকর ওষুধ প্রয়োগ এবং ওষুধ ছিটানোতে তদারকি বৃদ্ধির উপর গুরুত্ব আরোপের আহ্বান জানিয়েছেন।

    পূর্বপশ্চিম- এনই

    কিউলেক্স মশার উপদ্রব,কিউলেক্স,মশার উপদ্রব
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close