• বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

জেনেশুনে আমরা পরিবেশ দূষণ করছি: পরিবেশ উপমন্ত্রী

প্রকাশ:  ৩০ জানুয়ারি ২০২২, ১৪:০৫
নিজস্ব প্রতিবেদক

পরিবেশ সুরক্ষায় বনায়নসহ পরিবেশবান্ধব কাজে সবাইকে এগিয়ে আসার আহবান জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপমন্ত্রী হাবিবুন নাহার।

রোববার (৩০ জানুয়ারি) সকাল ১১টায় জাতীয় প্রেস ক্লাবে পরিবেশ ক্লাব বাংলাদেশের ২য় বর্ষপূর্তি উদযাপন উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এই আহবান জানান।

উপমন্ত্রী হাবিবুন নাহার বলেন, বৈশ্বিকভাবে এখন অগ্নুৎপাত হচ্ছে, সমুদ্রের উচ্চতা বেড়ে যাচ্ছে, সুন্দরবনের কিছু অংশ ডুবে যাওয়ায় আয়তন কমে গেছে। সবদিক থেকে পরিবেশের উপর বিপর্যয়কর অবস্থা ঠেকাতে আমাদের সবাইকে একযোগে সচেতন হতে হবে।

তিনি বলেন, গাছ কাটলে পরিবেশের অপূরণীয় ক্ষতি হয়, সেটা আমরা সবাই জানি। তবুও আমরা পরিবেশ দূষণ করছি। অথচ আমাদের বেশি বেশি করে গাছ লাগানো উচিত।

পরিবেশ উপমন্ত্রী বলেন, শিল্পোন্নত দেশগুলোর অধিকমাত্রায় কার্বন নিঃসরণের কারণে বৈশ্বিক পরিবেশ আজ হুমকির মুখোমুখি। এককভাবে এই হুমকি থেকে আমাদেরকে কেউ বাঁচাতে পারবে না। সবাইকে ঐক্যবদ্ধভাবেই এটি মোকাবিলা করতে হবে।

‘শিক্ষা, সচেতনতা ও নির্মল পরিবেশ’ শ্লোগানকে সামনে রেখে পরিবেশ ক্লাব বাংলাদেশের এগিয়ে চলা অব্যাহত রয়েছে। দ্বিতীয় বর্ষপূর্তি অনুষ্ঠানে বক্তারা পরিবেশ সুরক্ষায় এগিয়ে আসার জন্য শিক্ষার্থীসহ সকলের প্রতি উদাত্ত আহবান জানান। সভা শেষে একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও পরিবেশবান্ধব নাটিকা প্রদর্শন করা হয়।

পরিবেশ ক্লাব বাংলাদেশের চীফ মেন্টর ও প্রতিষ্ঠাতা সভাপতি অধ্যাপক মোহাম্মদ ফখরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ’র স্কুল অব আর্টসের ডীন প্রফেসর ড. মো. ওসমান গনী, আরএফএল গ্রুপের টেল প্লাস্টিকসের এক্সিকিউটিভ ডিরেক্টর মোহাম্মদ কামরুল হাসান, ঢাকা সাব এডিটরস কাউন্সিলের নির্বাহী সদস্য মোহাম্মদ আবদুল অদুদ, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের গবেষণা কর্মকর্তা গাজী মো. নাজমুল হোসেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক তাজুল ইসলাম চৌধুরী প্রমুখ।

ক্লাবের কার্যক্রম সম্পর্কে আলোচনা উপস্থাপন করেন ক্লাবের সচিব ও মুখপাত্র রাকিবুল ইসলাম। এসময় পরিবেশ রক্ষায় সচেতনতা সৃষ্টিতে বিশেষ অবদানের জন্য সারাদেশ থেকে ৭ জন সংগঠককে ‘পরিবেশ বন্ধু’ সম্মাননা প্রদান করা হয়।

পূর্বপশ্চিম/এসকে

পরিবেশ দূষণ,পরিবেশ উপমন্ত্রী
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close