• সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

জাতীয়করণের দাবিতে শিক্ষকদের আন্দোলন চলছে

প্রকাশ:  ১১ জানুয়ারি ২০২২, ১৭:১৯
নিজস্ব প্রতিবেদক

চাকরি জাতীয়করণের দাবিতে দ্বিতীয় দিনের মতো রাজপথে অবস্থান নিয়েছেন বেসরকারি এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীরা।

সোমবার (১০ জানুয়ারি) সকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে শুরু হওয়া এই অবস্থান কর্মসূচি মঙ্গলবারও চলছে।

এমপিওভুক্ত বেসরকারি শিক্ষক-কর্মচারীদের সংগঠন ‘এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারী জাতীয়করণ প্রত্যাশী মহাজোট’ এই আন্দোলনে নেতৃত্ব দিচ্ছে। সংগঠনটির নেতারা বলছেন, যতদিন পর্যন্ত সরকার তাদের এই ন্যায্য দাবি মেনে না নেবে ততদিন তারা এই আন্দোলন চালিয়ে যাবেন।

এদিকে এক লিখিত বিবৃতিতে সংগঠনের পক্ষ থেকে জানানো হয়েছে, স্বাধীনতার ৫০ বছর পেরিয়ে গেলেও বেসরকারি এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীরা পূর্ণাঙ্গ সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত। পাঠ্যক্রম, আইন ও একই মন্ত্রণালয়ের অধীনে শিক্ষাব্যবস্থা পরিচালিত হলেও সরকারি ও বেসরকারি শিক্ষক-কর্মচারীদের সুযোগ-সুবিধা পাওয়ার ক্ষেত্রে বিরাট পার্থক্য বিদ্যমান। গাড়ি ভাড়া, উৎসব ভাতা, চিকিৎসা ভাতা, পদোন্নতি না থাকা, সন্তানের শিক্ষা ভাতা, হাউজ লোন, বদলি প্রথা, চাকরি শেষে পেনশনের সুবিধা না পাওয়া, অবসর ও কল্যাণ ট্রাস্টে শিক্ষক-কর্মচারীদের কাছ থেকে প্রতি মাসে বেতনের ১০ শতাংশ কেটে রাখা হলেও ৬ শতাংশের বেশি সুবিধা এখনো দেওয়া হয় না এবং বৃদ্ধ বয়সে সেই টাকা প্রাপ্তির অনিশ্চয়তা দেখা দেয়।

অধ্যক্ষ থেকে কর্মচারী নামমাত্র এক হাজার টাকা বাড়িভাড়া, ৫০০ টাকা চিকিৎসা ভাতা ও ২৫ শতাংশ উৎসব ভাতা পান। শুধু প্রাতিষ্ঠানিক আয় থেকে কোনো ধরনের ভর্তুকি ছাড়াই প্রতিষ্ঠান জাতীয়করণ করে এই বৈষম্য দূর করা সম্ভব। এই বিবৃতিতে নিজ জেলার বাইরে চাকরি করা শিক্ষকদের বদলি ব্যবস্থা চালুরও দাবি জানানো হয়েছে।

এ বিষয়ে সংগঠনটির আহ্বায়ক মাঈন উদ্দিন বলেন, বৈষম্য রেখে শিক্ষা কখনো অগ্রসর হতে পারে না। এটা কর্তৃপক্ষকে বুঝতে হবে। যেকোনো প্রকারের বৈষম্য দেশের সামগ্রিক অগ্রগতির পথেও বাধা হয়ে দাঁড়ায়। তাই আমরা দ্রুত সময়ের মধ্যে বেসরকারি এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের জাতীয়করণের দাবি জানাচ্ছি।

পূর্বপশ্চিম/এসকে

শিক্ষক,আন্দোলন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close